পাঁচতারা বিশ্ববিদ্যালয় র‌্যাগিং-এর শিকার বিশেষভাবে সক্ষম পড়ুয়া, অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর দায়ের করল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

ছাত্রের অভিযোগের ভিত্তিতেই এফআইআর দায়ের করল পুলিশ। বৃহস্পতিবার এই সংক্রান্ত প্রতিবাদেও শামিল হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সংগঠন।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 8:31 PM IST

বন্ধুর ঘরে গিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রের হাতে র‌্যাগিং-এর শিকার হয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষভাবে সক্ষম পড়ুয়া বুদ্ধদেব জানা। সম্প্রতি এই ঘটনা ঘিরে উত্তাল রাজ্যের পাঁচতারা বিশ্ববিদ্যালয়। এবার ওই ছাত্রের অভিযোগের ভিত্তিতেই এফআইআর দায়ের করল পুলিশ। বৃহস্পতিবার এই সংক্রান্ত প্রতিবাদেও শামিল হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সংগঠন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র জানিয়েছেন,'আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বিশেষ ভাবে সক্ষম পড়ুয়া বুদ্ধদেব জানা সেদিন ইন্টারনারল পরীক্ষার জন্য রাইটার খুজতে পাশের হস্টেলে এক বন্ধুর ঘরে গিয়েছিলেন। সেখানেই বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্র, যে কি না বেআইনিভাবে এখনও হস্টেলে থাকছেন, বুদ্ধদেব জানাকে মদ্যপ অবস্থায় গালিগালাজ করে এবং মারধর করারও চেষ্টা করেন। এর ফলেই দুজনের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়ে, সেখান থেকে একটা হাতাহাতির মত পরিস্থিতিও তৈরি হয়। তারপর বুদ্ধদেব জানা নিজের হস্টেলে ফিরে আসেন।' তবে এখানেই শেষ নয় বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ওই পড়ুয়া আরও জানান, এই ঘটনার পর কার্যত দলবল নিয়ে বুদ্ধদেব জানার উপর চড়াও হন অভিযুক্ত প্রাক্তন ছাত্র। যার জেরে দুপক্ষের মধ্যে বচসার সৃষ্টি হয়। ঘটনার প্রতিবাদে মিছিল করে বিশ্ববিদ্যালয়ের ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়'। স্বারকলিপি জমা দেওয়া হয় সহ-উপাচার্যকে।অভিযুক্তের কঠোর শাস্তি-সহ একাধিক দাবি নিয়ে মিছিল করেছেন তাঁরা।

গোটা ঘটনার বিস্তৃত বর্ণনা দিয়ে অভিযোগ করা হয়েছে ইউজিসিতেও। লিখিত অভিযোগ জানানো হয়েছে উপাচার্যর কাছেও।

Share this article
click me!