BREAKING NEWS- পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল নিয়োগ, পদে বসলেন সিভি আনন্দ বোস

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে নিযুক্ত হলেন ডাঃ সিভি আনন্দ বোস। সিভি আনন্দ বোসের নিয়োগ তার অফিসের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।

Parna Sengupta | Published : Nov 17, 2022 3:23 PM IST / Updated: Nov 17 2022, 09:45 PM IST

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে নিযুক্ত হলেন ডাঃ সিভি আনন্দ বোস। সিভি আনন্দ বোসের নিয়োগ তার অফিসের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে। প্রাক্তন আইএএস সিভি আনন্দ বোসকে নিয়োগ করল রাষ্ট্রপতি ভবন। রাষ্ট্রপতি ভবনের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘সি ভি আনন্দ বোসকে পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হল।

ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পর তার পূর্বসূরি জগদীপ ধনখড় পদত্যাগ করেন। এরপর জুলাই থেকে মণিপুরের গভর্নর লা গণেশন পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। তার সঙ্গে সুসম্পর্ক রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে লা গণেশনের সঙ্গে মমতার সুসম্পর্ককে ভালো নজরে দেখেনি বিজেপি। তার মূল কারণ ছিল রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করতে গিয়েও ফিরে আসতে হয়েছিল রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। তারপরে এই ঘটনা নিয়ে বেশ উষ্মা প্রকাশ করেছিলেন শুভেন্দু। এরপরেই কিছুটা হয়ত কাকতালীয় ভাবেই বদল করা হল রাজ্যের রাজ্যপালকে। 

 

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতির কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সূত্রের খবর দীর্ঘদিন ধরে প্রশাসনিক রাজনীতির সঙ্গে জড়িয়ে রয়েছেন আনন্দ। প্রাক্তন আইএএস আধিকারিক এবং সম্প্রতি মেঘালয় সরকারের উপদেষ্টা আনন্দের জন্ম কেরলের কোট্টায়ামে। ১৯৫১ সালে ২ জানুয়ারি। পদবী বোস হলেও আদপেও বাঙালি নন রাজ্যের নয়া রাজ্যপাল। তিনি প্রাক্তন আইএএস আধিকারিক এবং সম্প্রতি মেঘালয় সরকারের উপদেষ্টা। আনন্দের জন্ম ১৯৫১ সালে ২ জানুয়ারিতে কেরলের কোট্টায়ামে। দক্ষিণ ভারতের তামিলনাড়ুর বা কেরলে বাংলার সুভাষচন্দ্র বসুর নামে বোস নাম রাখার রেওয়াজ আছে। সেই কারণেই তাঁর পদবি বোস বলে অনেকে মনে করছেন। 

উল্লেখ্য, দিন দুয়েক আগেই রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার বলেছিলেন “আমার বিশ্বাস খুব তাড়াতাড়ি আমরা নতুন রাজ্যপাল পেতে চলেছি। তিনি জগদীপ ধনখড় সাহেবের যোগ্য উত্তরসূরি হবেন বলে আমার বিশ্বাস।” তাহলে কি শুরু থেকে জগদীপ ধনখড় পথ অনুসরণ করে রাজ্যের তৃণমূল সরকারের সঙ্গে সংঘাতের পথে হাঁটতে চলেছে নতুন রাজ্যপাল? সে উত্তর আপাতত ভবিষ্যতের গর্ভে।

আরও পড়ুন

'বাংলার সংস্কৃতির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছেন তৃণমূল সাংসদ','কুরুচিকর' মেসেজকাণ্ডে অভিষেকের দিকে আঙুল তুলে পুলিশের দ্বারস্থ শুভেন্দু

এবার ইডির হাতে গ্রেফতার অনুব্রত, সায়গল, সুকন্যার পর কি এবার দিল্লির পথে কেষ্ট?

 

Share this article
click me!