যাদবপুরে ছাত্রমৃত্যুতে তীর ঘুরছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দিকে, রাজ্য সরকার ও রেজিস্ট্রারকে নোটিস জাতীয় মানবাধিকার কমিশনের

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা করার অভিযোগের ভিত্তিতে এবার নোটিস পাঠিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। 

Sahely Sen | Published : Aug 15, 2023 8:07 AM IST / Updated: Aug 15 2023, 02:03 PM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রমৃত্যুর ঘটনায় এবার পশ্চিমবঙ্গ সরকার এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে নোটিস পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বাংলা বিভাগের প্রথম বর্ষের পড়ুয়ার যে মৃত্যুর খবর প্রকাশিত হয়েছে, সেগুলির দ্বারা নিহত ছাত্রের র‌্যাগিংয়ের আতঙ্কের কথা-ই স্পষ্ট হয়, সে ক্ষেত্রে ওই ছাত্রের মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে অভিযোগ তুলেছে কমিশন (NHRC)। 

National Human Rights Commission-এর পক্ষ থেকে মঙ্গলবার স্বতঃপ্রণোদিতভাবে এই নোটিস পাঠানো হয়েছে বলে জানা গেছে। তাতে লেখা হয়েছে, বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্টে যে তথ্য পাওয়া যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে যে, ঘটনার আগে ডিনের (Dean of Students) সঙ্গে কথা বলেছিলেন মৃত ছাত্রের সঙ্গে থাকা অন্যান্য ছাত্ররা। কিন্তু, দুর্ঘটনার খবর জানানোর জন্য তাঁদের চেষ্টা বিফল হয়েছে। এই ঘটনার জন্য রাজ্যের মুখ্যসচিবের কাছ থেকে আগামী চার সপ্তাহের মধ্যে রিপোর্ট চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC-র নির্দেশ অনুযায়ী র‌্যাগিং আটকানোর জন্য পর্যাপ্ত পদক্ষেপ করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যর্থতার কারণ কী এবং র‌্যাগিং করায় প্ররোচনা দেওয়া অথবা জড়িত থাকা ব্যক্তি-সহ অন্যান্য অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য কোন কোন পদক্ষেপ নেওয়া হয়েছে বা  নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে, সেগুলি জানতে চাওয়া হয়েছে। 

আরেকদিকে, হস্টেলের ভেতর ছাত্রমৃত্যুর ঘটনায় রাজ্য সরকারের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছে জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্য জুড়ে ছাত্র এবং শিক্ষকদের সংগঠনগুলির মধ্যে র‌্যাগিং সম্পর্কে সচেতনতা মূলক প্রচার করার জন্য রাজ্য সরকার কী কী পদক্ষেপ গ্রহণ করেছে, সেগুলিও দাবি করা রিপোর্টে জানাতে বলা হয়েছে। কোনও প্রতিষ্ঠানের অন্দরে এই ধরনের ঘটনা ঘটলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অথবা প্রশাসনিক আধিকারিকরা যদি যথাযোগ্য পদক্ষেপ না গ্রহণ করে থাকেন, তাহলে তাঁদের বিরুদ্ধে শাস্তির বিধান দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত। সেজন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নথিভুক্ত হওয়া ফৌজদারি মামলাগুলির উদ্দেশ্যে পুলিশ কী ব্যবস্থা নিচ্ছে, তা জানতে চেয়ে রাজ্য পুলিশের ডিজিকেও নোটিস পাঠিয়েছে National Human Rights Commission। 

আরও পড়ুন- 

Independence Day: ছত্তিসগঢ়ের ৬টি গ্রামে কোনওদিন ওড়েনি তেরঙ্গা জাতীয় পতাকা, ৭৭তম স্বাধীনতা দিবসে নিয়মভঙ্গ
Mamata Banerjee: রেড রোডে জাতীয় পতাকা তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়, স্বাধীনতা দিবসের সকালে মুখর শহর কলকাতা

Chennai News: চেন্নাইতে বিশাল আকারে লিঙ্গবৈষম্য! স্বাধীনতা দিবসেও একা মহিলাদের থাকার জায়গার অভাব
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ঠিক কোন কোন পদ্ধতিতে নবাগত ছাত্রদের ‘স্বাগত’ জানানো হয়? প্রাক্তনীরা দিলেন বিবরণ

Share this article
click me!