Mamata Banerjee: রেড রোডে জাতীয় পতাকা তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়, স্বাধীনতা দিবসের সকালে মুখর শহর কলকাতা

আজকের অনুষ্ঠানে অংশ নিতে বহু বিদ্যালয় থেকে অনেক পড়ুয়ারাও এসে জমায়েত হয়েছে। প্রত্যেকের হাতে দেখা গেছে ভারতের জাতীয় পতাকা।

Sahely Sen | Published : Aug 15, 2023 5:37 AM IST

৭৭ তম স্বাধীনতা দিবসের সকালে রেড রোড-সহ গোটা কলকাতাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। কলকাতা বিমানবন্দর, মেট্রো, হাওড়া, শিয়ালদহ, কলকাতার মতো আন্তর্জাতিক রেল স্টেশনগুলিতে মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশ বাহিনী। কুচকাওয়াজের জন্য রেড রোড ও তার আশপাশের এলাকাগুলিতে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন রয়েছে। মঙ্গলবার সকালেই পতাকা উত্তোলন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা পুলিশের কম্যান্ডো বাহিনী ও কুইক রেসপন্স টিম (QRT)-এর কড়া প্রহরার মধ্যেই চলছে বর্ণাঢ্য অনুষ্ঠান। কুচকাওয়াজের জন্য ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কলকাতার বিভিন্ন রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রিত রয়েছে। রেড রোডগামী সব রাস্তা বন্ধ রাখা হয়েছে। আজকের অনুষ্ঠানে অংশ নিতে বহু বিদ্যালয় থেকে অনেক পড়ুয়ারাও এসে জমায়েত হয়েছে। প্রত্যেকের হাতে দেখা গেছে ভারতের জাতীয় পতাকা।

রেড রোডে নজরদারির জন্য ছ'টি ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে। রাস্তার দু'পাশে বসানো হয়েছে কয়েকশো সিসিটিভি ক্যামেরা। নজরদারি চালানো হচ্ছে আকাশ পথেও। সুষ্ঠু নিরাপত্তা ব্যবস্থার কথা মাথায় রেখে রেড রোডকে মোট ১৩টি জ়োনে ভাগ করা হয়েছে। প্রতিটি জ়োনকে আবার ভাগ করা হয়েছে ৮৬টি সেক্টরে। পুরো এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকবেন ১৭ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার পুলিশ অফিসার, ৪৬ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ৯০ জন ইন্সপেক্টর।

রেড রোডে সেনবাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও রাজ্য মন্ত্রিসভার সদস্যরা এবং বহু বিশিষ্ট জন উপস্থিত রয়েছেন। বিভিন্ন দেশের ডেপুটি হাইকমিশন ও কনস্যুলেটের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। কুচকাওয়াজের মঞ্চ থকে মোট ছ'জন পুলিশ অফিসারকে পুলিশ মেডেল দেওয়া হচ্ছে। বিশেষ অবদানের জন্য সম্মান জ্ঞাপন করা হচ্ছে পাঁচ জন সাধারণ নাগরিককেও। প্রত্যেক বছরের মতো এবছরও কুচকাওয়াজে হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করা হয়েছে।

আরও পড়ুন- 
রাজ্য সরকারি জমি বিক্রি করার সিদ্ধান্ত, মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পরিকল্পনা
Chennai News: চেন্নাইতে বিশাল আকারে লিঙ্গবৈষম্য! স্বাধীনতা দিবসেও একা মহিলাদের থাকার জায়গার অভাব

৩০ বছর পর দেশবাসী বুঝেছিল একটা মজবুত শাসকের প্রয়োজন: স্বাধীনতা দিবসে নরেন্দ্র মোদীর ভাষণে কংগ্রেস সরকারকে খোঁচা

PM Modi: স্বাধীনতা দিবসের সকালে রাজঘাটে পৌঁছলেন নরেন্দ্র মোদী, লালকেল্লায় পতাকা উত্তোলন

Read more Articles on
Share this article
click me!