এবার ১৮ মিনিটের মধ্যেই পৌঁছে যেতে পারবেন জোকা থেকে তারাতলা, আপাতত নন এসি রেক নিয়েই মেট্রো চলার প্রস্তুতি শুরু

জোকা-তারাতলা রুটটি পারপেল লাইন নামে চিহ্নিতকরণ করা হয়েছে। এই লাইনে আপাতত নন এসি মেট্রোই চালানো হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

Sahely Sen | Published : Nov 10, 2022 6:39 AM IST

ট্রায়াল রান সম্পন্ন হয়েছে সফলতার সঙ্গে, আজ সকালে সিআরএস তদারকি সম্পন্ন হবে কলকাতা মেট্রোর জোকা থেকে তারাতলা রুটের মেট্রোর। সব দিক ঠিক থাকলে পর্যবেক্ষণের পর শীঘ্রই চালু হয়ে যেতে পারে জোকা রুটের মেট্রো পরিষেবা। ১০ নভেম্বর জোকা-তারাতলা রুটে মেট্রোর নিরাপত্তা পরীক্ষা করতে আসবেন উত্তরপূর্ব সীমান্ত রেলের সেফটি কমিশনার লতিফ খান।

যাবতীয় কাজের পরীক্ষানিরীক্ষার পর নভেম্বরের চতুর্থ সপ্তাহ বা ডিসেম্বরের শুরু দিকেই এই রুটে মেট্রো পরিষেবা চালু করে দেওয়া সম্ভব হবে বলে মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। চলতি বছরে দুর্গাপুজোর আগেই সাড়ে ৯ কিমি পথে ট্রায়াল রান হয়ে গিয়েছিল, এরপর এখন সেফটি কমিশনারের সন্তুষ্টির অপেক্ষায় এই রুটের মেট্রো পরিষেবা।

২০২২ সালের ১৬ সেপ্টেম্বর জোকা থেকে তারাতলা পর্যন্ত পরীক্ষামূলকভাবে নন এসি রেক নিয়ে মেট্রো চালানো হয়েছিল সর্বোচ্চ ২৫ কিমি প্রতি ঘণ্টা বেগে। ‘ওয়ান লাইন ওয়ান মেট্রো সার্ভিস’ মেনে এই রুটে মেট্রো পরিষেবা চালু হতে পারে চলতি মাসেই। জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা, যাত্রাকালে এই ৬টি স্টেশনে থামবে এই রুটের ট্রেন। স্বাভাবিক গতিতে চললে জোকা থেকে তারাতলা যেতে লাগবে মোটামুটি ১৮ থেকে ১৯ মিনিট।

অপর দিকে, নিউ গড়িয়া থেকে রুবি রুটের মেট্রো পরিষেবাও চালু করতে তৎপর মেট্রো কর্তৃপক্ষ। কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন, অর্থাৎ রুবি পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার যাত্রাপথে পড়ছে পাঁচটি স্টেশন। কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায়। এই রুটের ছাড়পত্রের জন‌্যও মেট্রো কর্তৃপক্ষের তরফে আবেদন জানানো হয়েছে কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে। আপাতত এই রুটেও প্রাথমিকভাবে একটি মেট্রোই ছোটানোর পরিকল্পনা রয়েছে। তবে যাত্রী বাড়লে ভবিষ‌্যতে মেট্রোর সংখ‌্যা বাড়ানো হবে।

জোকা-তারাতলা রুটটি পারপেল লাইন নামে চিহ্নিতকরণ করা হয়েছে। এই লাইনে আপাতত নন এসি মেট্রোই চালানো হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। পারপেল লাইনের সঙ্গে সামঞ্জস্য রেখে রঙের স্কিম সম্পর্কে আলোচনার পর যাত্রীসংখ্যা বাড়লে জোকা রুটে সিআরসিসি ডালিয়ান রেক নিয়ে আসা বলে চিন্তাভাবনা করেছেন মেট্রো কর্তারা।

আরও পড়ুন-
২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল আড়াই হাজার, ফের লকডাউনের পথে হাঁটছে চিন
কলকাতার আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা, শান্ত আবহাওয়ায় জমাট বাঁধছে কুয়াশা
গুঞ্জনে দাঁড়ি টানলেন ঘনিষ্ঠ বন্ধু, সানিয়া-শোয়েব সম্পর্কের জল্পনায় আইনি শিলমোহর

Share this article
click me!