সিবিআইয়ের বড় পদক্ষেপ! সন্দেশখালি কান্ডে দায়ের করা হল নারী নির্যাতনের মামলা

সেই রায় অনুসরণ করেই বড় পদক্ষেপ নিল সিবিআই। সন্দেশখালিকাণ্ডে নারী নির্যাতনের অভিযোগ দায়ের করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই-ও। কলকাতা হাইকোর্টের নির্দেশের পর সিবিআই মহিলাদের অভিযোগ জমা নিতে ইমেল আইডি খুলেছিল।

Parna Sengupta | Published : Apr 25, 2024 11:24 AM IST

নারী নির্যাতন শুধু নয়, জমি জবরদখল থেকে শুরু করে হুমকি দেওয়া সবরকম অভিযোগ এসেছে সন্দেশখালি থেকে। শেখ শাহাজাহানের পাশাপাশি তাঁর দুই অনুগামী শিবু হাজরা এবং উত্তম সর্দার ইতিমধ্যেই গ্রেফতার হয়েছে। তারা সকলেই জেলবন্দি। কলকাতা হাইকোর্ট সন্দেশখালি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়ে সিট গঠন করতে বলেছিল। কলকাতা হাইকোর্টের এও নির্দেশ ছিল, জেলাশাসক থেকে জেলা পুলিশ সুপার বা যে কোন ব্যক্তিকে সিবিআই তদন্তের জন্য ডাকতে পারে এবং তদন্তে সাহায্যের জন্য তাঁদের হাজিরা দিতে হবে।

এবার সেই রায় অনুসরণ করেই বড় পদক্ষেপ নিল সিবিআই। সন্দেশখালিকাণ্ডে নারী নির্যাতনের অভিযোগ দায়ের করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই-ও। কলকাতা হাইকোর্টের নির্দেশের পর সিবিআই মহিলাদের অভিযোগ জমা নিতে ইমেল আইডি খুলেছিল। সেখানে জমা পড়া একাধিক অভিযোগের ভিত্তিতেই এফআইআর করেছে সিবিআই।

উল্লেখ্য, সন্দেশখালিতে নারী নির্যাতনের একাধিক অভিযোগ উঠেছে। এতদিনে পুলিশ এই ইস্যুতে মামলা রুজু করেছে। এবার সেই পথে হাঁটল সিবিআই। জানা গিয়েছে, ওই পোর্টালে জমি দখল, জমি দখল করে ভেড়িতে রূপান্তরিত করা, মহিলাদের ধর্ষণ সহ সমস্ত অভিযোগ জানাচ্ছেন এলাকার বাসিন্দারা। আদালত জানায়, সন্দেশখালির পরিস্থিতি এমনই যা একটি স্বাধীন এবং যোগ্যতা সম্পন্ন এজেন্সি ছাড়া তদন্ত সম্ভব নয়। তাই সার্বিক পরিস্থিতি বিচার করে আদালত সিদ্ধান্ত নিয়েছে, সন্দেশখালির মানুষের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করবে সিবিআই।

সিবিআই সূত্রে খবর, ইমেল আইডি তৈরি করার পর থেকে ভুরিভুরি অভিযোগ এসেছে সন্দেশখালি থেকে। তার মধ্যে বেশিরভাগ অভিযোগই নারী নির্যাতনের। সেই সব অভিযোগ খতিয়ে দেখতে সন্দেশখালি গেছিল সিবিআই-এর টিম। তারপরই এই মামলায় প্রথম এফআইআর দায়ের করল সিবিআই। প্রসঙ্গত, সন্দেশখালি কাণ্ডের তদন্তে যে ইমেল আইডি প্রকাশ করেছে সিবিআই তা হল [email protected] । এই ই-মেইল আইডিতে সরাসরি অভিযোগ জানানো হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!