২৪ জন বিচারপতির বদলিতে ক্ষুব্ধ কলকাতা হাইকোর্ট, ইন্দিরা গান্ধীর আমলের জরুরি অবস্থার কথা উল্লেখ

জরুরী অবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন যে সেই সময়ে বিভিন্ন রাজ্যের ১৬ জন হাইকোর্টের বিচারপতিকে একযোগে বদলি করা হয়েছিল এবং এখন ৪৮ বছর পর, কলেজিয়াম একসঙ্গে ২৪ জন হাইকোর্টের বিচারপতিকে বদলি করেছে।

Parna Sengupta | Published : Nov 21, 2023 11:37 AM IST

কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী ২৪ জন বিচারপতির একযোগে বদলি নিয়ে কলেজিয়ামকে কটাক্ষ করেছেন। জরুরী অবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন যে সেই সময়ে বিভিন্ন রাজ্যের ১৬ জন হাইকোর্টের বিচারপতিকে একযোগে বদলি করা হয়েছিল এবং এখন ৪৮ বছর পর, কলেজিয়াম একসঙ্গে ২৪ জন হাইকোর্টের বিচারপতিকে বদলি করেছে। ১৩ নভেম্বর, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। চলুন জেনে নিই পুরো বিষয়টি কি।

সুপ্রিম কোর্ট কলেজিয়াম এই বিষয়ে কেন্দ্রীয় সরকারকে সুপারিশ করেছিল, যার ভিত্তিতে কেন্দ্রীয় সরকার ১৩ নভেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। এ বিষয়ে বিচারপতি বিবেক চৌধুরী বলেন, আমাদের প্রধান বিচারপতি টিএস শিবগঙ্গানাম সবসময় বলতেন আমি এমন একজন বিচারপতি যিনি অনেক কথা বলেন, আমি আজ তার সঙ্গে আমার শেষ বৈঠকের পর বলব যে জরুরি অবস্থার সময় ১৬ জন বিচারপতিকে বদলি করা হয়েছিল। প্রায় ৪৮ বছর পর, কলেজিয়াম একযোগে ২৪ জন বিচারককে বদলি করেছে। তিনি আরও বলেন, আমি সেই সব লোকদের একজন যারা পরিবর্তন চায়।

বিচারপতি চৌধুরী কেন্দ্রীয় সরকারের নীতির কথা উল্লেখ করেন

বিচারপতি চৌধুরী তার বিদায় অনুষ্ঠানের সময় বলেন যে কেন্দ্রীয় সরকার ১৯৮৩ সালে একটি নীতি তৈরি করেছিল, যেখানে বলা হয়েছিল যে প্রতিটি হাইকোর্টের প্রধান বিচারপতিকে অন্য কোনও হাইকোর্টে যেতে হবে। তিনি বলেন, সরকার এইমাত্র সিদ্ধান্ত নিয়েছে যে প্রত্যেক হাইকোর্টে এক-তৃতীয়াংশ বিচারক বাইরের হতে হবে। এই নীতির উল্লেখ করে বিচারপতি চৌধুরী বলেন যে এর বাস্তবায়ন ইতিমধ্যেই শুরু হয়েছে। এর সাথে তিনি বলেছিলেন যে তিনি কয়েকদিন পাটনায় তার কাজ করতে পারবেন না কারণ তাকে পরিবারের জন্য ব্যবস্থা করতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!