২০২৩ সালে কলকাতা বইমেলার থিম দেশ ‘স্পেন’, নয়াদিল্লিতে স্পেনীয় রাষ্ট্রদূতের বাসভবনে বিশেষ বৈঠক

স্পেনের থিমে সেজে উঠবে কলকাতার আন্তর্জাতিক বইমেলা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন বই প্রকাশিত হবে। 

Web Desk - ANB | Published : Jan 6, 2023 9:29 AM IST

২০২৩ সালে আয়োজিত কলকাতা বইমেলার থিম হতে চলেছে ‘স্পেন’। প্রত্যেক বছরই সারা বিশ্বের একেকটি দেশের সাজে ও সংস্কৃতিতে সেজে ওঠে কলকাতা বইমেলা। এবছর স্প্যানিশ সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে বাংলার সাহিত্যের সংযোগ ঘটানোর উদ্যোগে কলকাতা বইমেলার এই থিম নির্বাচন। স্পেনের থিমে সেজে উঠবে কলকাতার আন্তর্জাতিক বইমেলা।

সম্প্রতি দিল্লিতে স্পেনীয় রাষ্ট্রদূতের বাসভবনে সাংবাদিক বৈঠক করেছে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় এবং সভাপতি সুধাংশুশেখর দে-র সঙ্গে উপস্থিত ছিলেন স্পেনের রাষ্ট্রদূত হোসে মারিয়া রিডাও ডমিনগুয়েজ।

কলকাতা আন্তর্জাতিক বইমেলার ‘থিম দেশ’ স্পেন ২০২৩ সালে কলকাতায় নিয়ে আসতে চলেছে সেই দেশের প্রথম সারির ২৫ জন লেখককে। এর পাশাপাশি স্প্যানিশ চলচ্চিত্রের পৃথক উৎসবও আয়োজিত হতে চলেছে কলকাতায়, সেই উৎসব চলবে ২৯ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত। এই তিন দিনে মোট ছ’টি স্প্যানিশ সিনেমা দেখানো হবে, থাকছে চলচ্চিত্রশিল্পী লুই বুনুয়েলের তৈরি সিনেমাও।

২০২৩-এর বইমেলায় খ্রিষ্টীয় সপ্তম শতকের গুপ্ত ব্রাহ্মী লিপি থেকে সংস্কৃত, আরবি, ফারসিতে লেখা প্রাচীন পুঁথির স্লাইড দেখানোর ব্যবস্থা করতে চলেছে এশিয়াটিক সোসাইটি। তবে, নিরাপত্তার কথা মাথায় রেখে মূল পাণ্ডুলিপিটি মেলাপ্রাঙ্গনে নিয়ে আসা হবে না।

২০০৬ সালে শেষ বার কলকাতা বইমেলার ‘থিম দেশ’ হয়েছিল স্পেন। সেসময়ে বইমেলা হত কলকাতা ময়দানে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্পেনের চুক্তিপত্র অনুযায়ী রবীন্দ্র সাহিত্যের পূর্ণাঙ্গ স্প্যানিশ অনুবাদ থাকছে কলকাতা বইমেলার স্পেনীয় প্যাভিলিয়নে।

এ বছরেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন বই প্রকাশিত হবে। তৃণমূল সূত্রে খবর, তাঁর রচিত ‘কবিতাবিতান’ গ্রন্থের ইংরেজি অনুবাদও প্রকাশ পাবার কথা রয়েছে কলকাতা আন্তর্জাতিক বইমেলায়।

আরও পড়ুন-
ত্রিপুরার রথ-রাজনীতিতে ‘জন বিশ্বাস যাত্রা’, অমিত শাহের উপস্থিতিতে বড় কর্মসূচি বিজেপির
জানুয়ারির শুরুতেই চিনে ভয়ঙ্কর হয়ে উঠেছে কোভিড, প্রতিদিন জরুরি ভিত্তিতে ভর্তি হচ্ছেন প্রায় ১৬০০ রোগী
আধার কার্ডের তথ্য আপডেটের ক্ষেত্রে চালু হল নতুন নিয়ম, নাগরিকদের জন্য বিশেষ সুবিধার উদ্ভাবন

Share this article
click me!