উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত, জানুন সূচি

মেট্রোরেলের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১৮ এবং ২৫ মার্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই সকালে ও দুপুরে একজোড়া অতিরিক্ত মেট্রো চালানো হবে।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 4:51 AM IST

মাধ্যমিকের মত উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের জন্যও এবার অতিরিক্ত মেট্রো পরিষেবা। পরীক্ষা চলাকালীন দুই শনিবারই অতিরিক্ত মেট্রো চলবে শহর জুড়ে। মেট্রোরেলের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১৮ এবং ২৫ মার্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই সকালে ও দুপুরে একজোড়া অতিরিক্ত মেট্রো চালানো হবে। পরীক্ষাকন্দ্রে পৌঁছনোর ক্ষেত্রে কোনও মতেই যাতে পরীক্ষার্থীদের কোনও অসুবিধায় না পড়তে হয় সে বিষয়টি খতিয়ে দেখা হয়েছে।

কখন কখন চলবে অতিরিক্ত মেট্রো?

মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়েছে আগামী শনিবার থেকেই থেকেই শহরে উচ্চমাধ্যমিক শেষ না হওয়া পর্যন্ত চলবে অতিরিক্ত মেট্রো। আগামী ১৮ মার্চ ও ২৫ মার্চ চলবে এই অতিরিক্ত মেট্রো। শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও দুপুর ৩টে থেকে বিকেল ৫টার মধ্যে এই অতিরিক্ত মেট্রো চলবে। দুই শনিবারই সকাল ৯টা ৫০ মিনিট ও ১১টা ৬ মিনিটে দক্ষিণেশ্বর স্টেশন থেকে ছাড়বে দুটি মেট্রো। আবার সকাল ১০টা এবং সকাল ১০টা ৫৫ মিনিটে কবি সুভাষ থেকে ছাড়বে দুটি অতিরিক্ত মেট্রো। দুপুরে দুপুর ৩টে ৪ মিনিট এবং বিকেল ৪টে ১৫ মিনিট নাগাদ কবিসুভাষগামী দুটি অতিরিক্ত মেট্রো ছাড়বে। দক্ষিণেশ্বরগামী ২টি বাড়তি মেট্রো ছাড়বে দুপুর ৩টে ১০ মিনিট এবং বিকেল ৪টে ১২ মিনিট নাগাদ।

মঙ্গলবার ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হয়েছে পরীক্ষা। শেষ হবে দুপুর ১টায়। আগামী ২৭ মার্চ পর্যন্ত চলবে পরীক্ষা। ইতিমধ্যেই এই পরীক্ষার জন্য বিশেষ নির্দেশিকা প্রকাশ করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেখানে বলা হয়েছে ছাত্র-ছাত্রী বা পরীক্ষার্থীদের কী কী করতে হবে আর কী কী করতে হবে না। চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে ৮ লক্ষ ৫২ হাজার পড়ুয়া, গতবছররের তুলনায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ জন । ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫ জন। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৪৯। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে বেলা ১টা ১৫ মিনিটে। এছাড়া প্রত্যেক পরীক্ষার দিনই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে যেতে হবে পরীক্ষাকেন্দ্র। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। দেরি করা চলবে না। বাকি দিনগুলিকে পরীক্ষা শুরু ১০ মিনিট আগে হলে ঢুকতে হবে। নিজের আসনে বসতে হবে। পরীক্ষাদের সঙ্গে করে পেন, পেনসিল, রবার, স্কেল ও ইনস্ট্রুমেন্ট বক্স আনতে হবে।

Share this article
click me!