রবিবার মেট্রোর সূচিতে বদল, কখন থেকে শুরু হবে পরিষেবা? জানুন কটায় ছাড়বে প্রথম মেট্রো

সাধারণত রবিবার সকাল ৯টা থেকে শুরু হয় মেট্রো পরিষেবা। কিন্তু পরীক্ষার কারণ সকাল ৮টা থেকেই পরিষেবা শুরু করার কথা ঘোষণা করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

Web Desk - ANB | Published : Mar 25, 2023 3:23 PM IST

রবিবার ২৬ মার্চ কলকাতা মেট্রোর সূচিতে বড় বদল। নির্ধারিত সময়ের থেকে এক ঘন্টা আগে শুরু হবে মেট্রো পরিষেবা। এমনটাই জানাচ্ছে মেট্রোরেল কর্তৃপক্ষ। রবিবার সরকারি চাকরির পরীক্ষা শহরে। পরীক্ষার্থীদের যাতায়াত করতে যাতে কোনও রকমের অসুবিধা না হয় সে কারণেই এই এক ঘন্টা আগে মেট্রো চালানোর সিদ্ধান্ত কর্তৃপক্ষের। সাধারণত রবিবার সকাল ৯টা থেকে শুরু হয় মেট্রো পরিষেবা। কিন্তু পরীক্ষার কারণ সকাল ৮টা থেকেই পরিষেবা শুরু করার কথা ঘোষণা করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

রবিবার ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিস-এর পরীক্ষা রয়েছে। ফলে সকাল থেকেই ভিড় বাড়বে মেট্রোয়। এই পরিস্থিতিতে ভিড় সামাল দিতে এবং পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই এই রবিবার এক ঘন্টা আগে মেট্রো পরিষেবা চালু হবে। সকাল ৯টার বদলে সকাল ৮টা থেকেই চলবে মেট্রো। মেট্রোরেল কর্তৃপক্ষ জানাচ্ছে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর স্টেশনে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৮টায়। শুধু তাই নয় কমানো হচ্ছে মেট্রোর ব্যবধানও। দুপুর ২টো ৪৫ মিনিট থেকে রাত ৮টা ৪৫ মিনিট পর্যন্ত ১০ মিনিট অন্তর চলবে মেট্রো। উল্লেখ্য এর আগে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের সময়ও পরিবর্তন করা হয়েছিল মেট্রোর সূচিতে। প্রসঙ্গত, মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়েছিলচ উচ্চমাধ্যমিক শেষ না হওয়া পর্যন্ত চলবে অতিরিক্ত মেট্রো। ১৮ মার্চ ও ২৫ মার্চ চলে এই অতিরিক্ত মেট্রো। শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও দুপুর ৩টে থেকে বিকেল ৫টার মধ্যে এই অতিরিক্ত মেট্রো চলে। দুই শনিবারই সকাল ৯টা ৫০ মিনিট ও ১১টা ৬ মিনিটে দক্ষিণেশ্বর স্টেশন থেকে ছাড়ে দুটি মেট্রো। আবার সকাল ১০টা এবং সকাল ১০টা ৫৫ মিনিটে কবি সুভাষ থেকে ছাড়ে দুটি অতিরিক্ত মেট্রো। দুপুরে দুপুর ৩টে ৪ মিনিট এবং বিকেল ৪টে ১৫ মিনিট নাগাদ কবিসুভাষগামী দুটি অতিরিক্ত মেট্রো ছাড়ে। দক্ষিণেশ্বরগামী ২টি বাড়তি মেট্রো ছাড়ে দুপুর ৩টে ১০ মিনিট এবং বিকেল ৪টে ১২ মিনিট নাগাদ।

১৪ মার্চ থেকে শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হয়েছিল পরীক্ষা। শেষ হয় দুপুর ১টায়। ২৭ মার্চ পর্যন্ত চলবে পরীক্ষা। এই পরীক্ষার জন্য বিশেষ নির্দেশিকাও প্রকাশ করেছিল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেখানে বলা হয়েছে ছাত্র-ছাত্রী বা পরীক্ষার্থীদের কী কী করতে হবে আর কী কী করতে হবে না। চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে ৮ লক্ষ ৫২ হাজার পড়ুয়া, গতবছররের তুলনায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ জন । ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫ জন। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৪৯। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে বেলা ১টা ১৫ মিনিটে। এছাড়া প্রত্যেক পরীক্ষার দিনই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে যেতে হবে পরীক্ষাকেন্দ্র। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। দেরি করা চলবে না। বাকি দিনগুলিকে পরীক্ষা শুরু ১০ মিনিট আগে হলে ঢুকতে হবে। নিজের আসনে বসতে হবে। পরীক্ষাদের সঙ্গে করে পেন, পেনসিল, রবার, স্কেল ও ইনস্ট্রুমেন্ট বক্স আনতে হবে।

আরও পড়ুন - 

ছুটির দিনে শিয়ালদহ মেন লাইনে একগুচ্ছ ট্রেন বাতিল, কোন কোন শাখায় বাতিল কী কী ট্রেন? জানুন

ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ, শনিবারও জেলায় জেলায় বজায় থাকবে বৃষ্টি

মার্চের শেষে এসে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর

Share this article
click me!