বড়দিনে শহরের রাস্তায় ভিড় জমাতে পারে ১০ লক্ষ মানুষ, জন অরণ্য সামলাতে কী ব্যবস্থা কলকাতা পুলিশের?

গত বছরের স্মৃতি ফিরিয়ে এবছরও কি জনজোয়ার নামতে চলেছে কলকাতায়। সূত্রের খবর বড়দিন উপলক্ষে শহরের রাস্তায় দশ লক্ষ মানুষের ঢল নামতে পারে বলে ধারনা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 3:11 AM IST

বড়দিন উপলক্ষে সেজে উঠেছে বো ব্যরাক থেকে পার্ক স্ট্রিট। গতকাল থেকে শুরু হয়েছে শহরে ক্রিসমাস কার্নিভাল। প্রত্যেক বছরের মতো এবারও বড়দিনে উৎসব মুখর কলকাতা। গত পরশু অর্থাৎ ২৩ ডিসেম্বর থেকেই পার্ক স্ট্রিটে ভিড় জমাচ্ছে সাধারণ মানুষ। শুক্রবার পার্ক স্ট্রিটে প্রায় চার লাখ মানুষের ভিড় জমেছিল। কালও ভিড় ছিল চোখে পড়ার মতো। আজ ২৫ ডিসেম্বর ভিড়ের চাপ আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। গত বছরের স্মৃতি ফিরিয়ে এবছরও কি জনজোয়ার নামতে চলেছে কলকাতায়। সূত্রের খবর বড়দিন উপলক্ষে শহরের রাস্তায় দশ লক্ষ মানুষের ঢল নামতে পারে বলে ধারনা করা হচ্ছে। এই বিপুল জন অরণ্যকে সামলাতে কী কী ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুলিশ?

ভিড় সামলাতে প্রস্তুত কলকাতা পুলিশ। উৎসবের মরশুমে কোনও রকমের অপ্রিতীকর ঘটনা যাতে না ঘটে তার জন্য সবরকমের ব্যবস্থা নিচ্ছে পুলিশ প্রসাশন। কার্যত নিরাপত্তার চাঁদরে মুড়ে ফেলা হয়েছে গোটা পার্ক স্ট্রিট চত্ত্বরকে। পুলিশি সহায়তা কেন্দ্র থেকে শুরু করে কুইক রেসপন্স টিম ইত্যাদি নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ সূত্রে খবর গোটা এলাকার নিরাপত্তা ব্যবস্থা দেখাশোনা করার জন্য থাকছেন ১০ জন ডিসি ও এক জন যুগ্ম কমিশনারও। মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে মোতায়ন করা হয়েছে মহিলা বাহিনী 'উইনার্স'। পার্ক স্ট্রিট সংলগ্ন ২৩টি জায়গায় চলবে নাকা তল্লাশি।

২৫ ডিসেম্বর নিরাপত্তা নিশ্চিত করতে গোটা পার্ক স্ট্রিট চত্ত্বরকে ১১টি সেক্টরে ভাগ করা হয়েছে। গোটা এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকবেন ১০ জন ডিসি। প্রতিটি সেক্টরের দায়িত্বে থাকবেন দু’জন করে ইনস্পেক্টর। এছাড়াও নিরাপত্তার স্বার্থে থাকছে ১১টি নজর মিনার। যে কোনও রকমের অপ্রিতীকর ঘটনা এড়াতে দুটি কুইক রেসপন্স টিমও মোতায়ন করা হয়েছে। যে কোনও রকমের সাহায্যের জন্য থাকছে ১৬টি পুলিশি সহায়তা কেন্দ্র।

২৫ ডিসেম্বর ভিড় সামাল দিতে দু'দফায় বিশাল পুলিশ বাহিনী মোতায়ন করা হচ্ছে। থাকছেন প্রচুর মহিলা পুলিশকর্মীও। করোনার পর প্রথম বছরের ভিড়ের থা মাথায় রেখে এবারও নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি করছে লালবাজার। গোটা এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে আজ ২৪ ডিসেম্বর শনিবার থাকবেন ২২০০ পুলিশকর্মী, রবিবার ২৫ ডিসেম্বর এই সংখ্যা আরও বেড়ে দাঁড়াবে ৩০০০-এ। ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য থাকবে অতিরিক্ত ট্রাফিক পুলিশও। গোটা শহর জুড়ে টহল দেবে ২০টি মোটরবাইক বাহিনী। বসানো হয়েছে ৫১টি পুলিশ-পিকেট।

আরও পড়ুন - 

বড়দিনের আগেই পার্ক স্ট্রিটে মোতায়েন হচ্ছেন প্রায় আড়াই হাজার পুলিশ কর্মী, কলকাতা পুলিশের চূড়ান্ত তৎপরতা

সমাবর্তন অনুষ্ঠানের দিনে ফের উত্তাল যাদবপুর, ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে রাজ্যপালের সামনেই বিক্ষোভ পড়ুয়াদের

বড়দিনের আগেই ফের বাড়ল তাপমাত্রার পারদ, বছর শেষে কি দেখা মিলবে শীতের?

Share this article
click me!