মোবাইল কানে দিয়ে বা মত্ত অবস্থায় গাড়ি চালালে চটজলদি বিপদে পড়বেন চালকরা, কলকাতা পুলিশের দ্রুত প্রক্রিয়া

পুলিশকর্তা জানিয়েছেন, “আমরা সর্বোচ্চ শাস্তির জন্য চাপ দেব। কারণ, আমরা আমরা বিশ্বাস করি যে, এরূপ চালকদের শিক্ষা দেওয়া দরকার।”

Web Desk - ANB | Published : Apr 28, 2023 9:16 AM IST

মাত্র ২৪ ঘন্টার মধ্যে ড্রাইভিং লাইসেন্স স্থগিত করার প্রক্রিয়া শুরু করতে চলেছে কলকাতা পুলিশ। গাড়িচালকরা যদি মদ্যপান করে গাড়ি চালান বা ফোনে কথা বলতে বলতে গাড়ি চালান, তাহলে পরিবহণ বিভাগের সহায়তায় তাঁদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হবে। বেহালার মতো বিভিন্ন আরটিও নিশ্চিত করছে যে অস্থায়ী স্থগিতাদেশগুলি সাত দিনেরও কম সময়ের মধ্যে সম্পূর্ণ করা হবে।

পুলিশের বক্তব্য অনুযায়ী, সদর দফতর দ্বারা প্রস্তুত করা এসওপি-র নিয়ম মেনে এখন থেকে নিয়ম ভাঙা চালকদের ড্রাইভিং লাইসেন্সগুলি বাজেয়াপ্ত করে অতি দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট আরটিও-তে সরাসরি পাঠিয়ে দেওয়া হচ্ছে। যখন থেকে লাইসেন্স স্থগিত করার ক্ষমতা পুলিশের কাছ থেকে কেড়ে নিয়ে শুধুমাত্র পরিবহন বিভাগের হাতে হস্তান্তর করা হয়েছিল, তখন থেকে সিটি পুলিশ তাদের লাইসেন্স স্থগিত করার সুপারিশগুলি প্রধানত ট্রাফিক পুলিশের মারাত্মক স্কোয়াডের মাধ্যমেই পাঠাত। সে সময় শুধুমাত্র প্রাণঘাতী দুর্ঘটনায় জড়িত চালকদের লাইসেন্সগুলোই স্থগিত করে দেওয়ার অগ্রাধিকার ছিল।

এক পুলিশকর্তা জানিয়েছেন যে, পুলিশের এসওপি অনুসারে একটি নির্ধারিত বিন্যাসে বিশদ কাজটি পূরণ করতে এবং সংশ্লিষ্ট আরটিওতে পাঠিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার রাতে কলকাতার রাস্তায় একজন বিএমডব্লিউ চালককে চেকিংয়ের জন্য থামানো হয়েছিল। থামানোর পর জানা যায় যে তিনি মদ্যপ অবস্থায় গাড়ি চালাচ্ছিলেন। শুধু তাইই নয়, কর্তব্যরত পুলিশ অফিসারের বয়ান অনুযায়ী, ওই ব্যক্তি স্পিড লিমিটের ওপর দিয়েই বেপরোয়াভাবে গাড়িটি নিয়ে যাচ্ছিলেন। তাঁর লাইসেন্স স্থগিত করার সুপারিশ করে আরটিও-কে সঙ্গে সঙ্গে একটি চিঠি পাঠানো হয়।

কলকাতা পুলিশের এক উচ্চপদস্থ কর্তার বক্তব্য, "অনুমোদিত অ্যালকোহল সেবনের মাত্রা মেনে না চলার জন্য লাইসেন্সের ন্যূনতম স্থগিতাদেশের মেয়াদ তিন মাস। বর্তমান আইন অনুযায়ী সাসপেনশনের সর্বোচ্চ সময়কাল এক বছর। এসিপির নিজের ওপরেই সেই ক্ষমতা অর্পিত আছে। এমন পরিস্থিতিতে, আমরা সর্বোচ্চ শাস্তির জন্য চাপ দেব। কারণ, আমরা আমরা বিশ্বাস করি যে, এরূপ চালকদের শিক্ষা দেওয়া দরকার। আমরা আমাদের সিদ্ধান্ত সম্পর্কে পরিবহণ বিভাগকে অবহিত করব। তবে, অন্যান্য ক্ষেত্রে যেমন, মোটরচালককে শুনানির সময় আত্মপক্ষ সমর্থন করার অনুমতিও অবশ্যই দেওয়া হবে।"

আরও পড়ুন-
Abhijit Gangopadhyay News: নিয়োগ দুর্নীতি মামলা থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে সরানো প্রসঙ্গে কী বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়?
বিছার কামড়ে অর্থলাভ, মোষের পিঠে চড়া মৃত্যুর ইঙ্গিত, স্বপ্নে একেকরকম পশু-পাখি দেখলে একেকরকম ভাগ্যফল পেতে পারেন
Badrinath Dham: বদ্রীনাথ মন্দিরে সীমান্তরক্ষীদের ‘ওম জয় জগদীশ হরে’, কিন্তু তীর্থযাত্রীদের জন্য কোনও বাথরুমে জল নেই

Share this article
click me!