১০০০ টাকা আর নয়, ফের বাড়ছে লক্ষ্মীর ভান্ডারের টাকা! দুর্দান্ত খবর দিল সরকার

বাংলায় লক্ষ্মীর ভান্ডার বেশ জনপ্রিয় একটি প্রকল্প। লক্ষ্মীর ভান্ডারের গ্রাহকদের জন্য বেশ চমকে দেওয়ার মতই খবর মিলেছে। এবার মিলেছে নয়া আপডেট।ফের বাড়তে চলেছে লক্ষ্মীর ভান্ডারের টাকা। দুর্দান্ত খবর মিলল রাজ্য সরকারের পক্ষ থেকে।

Parna Sengupta | Published : Aug 18, 2024 2:34 PM IST

110

তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী সহ আরও কত কী। তবে তৃণমূল সরকারের সর্বাধিক চর্চিত প্রকল্প হল লক্ষীর ভাণ্ডার (Lakshmir Bhandar)।

210

বাংলার মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এর সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার মাধ্যমে বাংলার মা-বোনেদের হাতে মাস গেলে অর্থসাহায্য তুলে দেওয়া হয়।

310

রাজ্যের লক্ষ লক্ষ মহিলার অ্যাকাউন্টে সরাসরি এই টাকা পৌঁছে যায় মাসের শুরুতে। প্রথম দিকে এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন মহিলারা জেনারেল কাস্টের মহিলারা।

410

তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের দেওয়া হত ১০০০ টাকা। এদিকে লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের পরিমাণ বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার।

510

বর্তমানে এই প্রকল্পে মাসে ১০০০ টাকা থেকে করে পাচ্ছেন সাধারণ কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের ভাতা বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা।

610

অনেকেরই মতে লোকসভা ভোটে বঙ্গে তৃণমূলের দুর্দান্ত রেজাল্টের পেছনে এই লক্ষীর ভাণ্ডারের (Laxmir Bhandar) অবদান যে সব চাইতে বেশি।

710

এদিকে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে, ফের একবার লক্ষীর ভাণ্ডারের টাকার পরিমাণ বাড়িয়ে দিতে পারে রাজ্য সরকার। শোনা যাচ্ছে এবার জেনারেল কাস্টের মহিলাদের ১০০০ এর বদলে ১৫০০ টাকা ও সংখ্যালঘু মহিলাদের ১২০০ এর বদলে ২০০০ টাকা দেওয়া হতে পারে।

810

রাজ্যের বহু মহিলা রয়েছেন যারা এই প্রকল্পের টাকা পেতে মুখিয়ে থাকেন। কবে প্রকল্পের টাকা অ্যাকাউন্টে ঢুকবে তার জন্য তাদের তর সয় না বললেই চলে।

910

মাস কয়েক আগে পর্যন্ত প্রকল্পের টাকা উপভোক্তাদের অ্যাকাউন্টে ঢুকতে অনেকটাই সময় নিচ্ছিল। তবে পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেই টাকা এখন মাসের শুরুর দিকেই অ্যাকাউন্টে ঢোকা শুরু হয়েছে। যদি মাসের শুরু অর্থাৎ ১ তারিখ ছুটির দিন না হয় তাহলে ওই দিনই সরকারের তরফ থেকে টাকা প্রদানের প্রক্রিয়া শুরু হয়ে যায়।

1010

মহিলাদের মুখে হাসি ফোটাতে চেয়েই এই প্রকল্পের ঘোষণা করেছিলেন তিনি। তবে এই প্রকল্পের টাকা বৃদ্ধির ঘোষণা সেভাবে এখনও করা হয়নি। তবে আশা করা হচ্ছে খুব দ্রুত এই নিয়ে কোনো অফিসিয়াল ঘোষণা করা হবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos