মমতা বন্দ্যোপাধ্যায় সরকার দেবে ১৮ হাজার টাকা! লক্ষ্মী পুজোর পরেই আবেদন করুন, রইল বিস্তারিত তথ্য

এবার রাজ্য সরকার দেবে ১৮ হাজার টাকা। কীভাবে পাবেন এই টাকা, যদি এখনও আবেদন না করে থাকেন তাহলে কিভাবে নতুন করে আবেদন করতে পারবেন? ঝটপট দেখে নিন।

Parna Sengupta | Published : Oct 14, 2024 8:36 AM IST

18

রাজ্যে একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রয়েছে কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে আরও অনেক।

28

জনসাধারণের আর্থিক ও সামাজিক উন্নতির স্বার্থে সকল বয়সের মানুষের জন্যই উপযুক্ত প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার। এরই মধ্যে অন্যতম একটি হল স্কুলের ছাত্রছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ।

38

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মাধ্যমে প্রতিবছর লক্ষাধিক পড়ুয়াকে আর্থিক সাহায্য প্রদান করা হয়। মাধ্যমিক পাশের পর পড়ুয়াদের যোগ্যতা অনুযায়ী এই স্কলারশিপের আওতায় আনা হয়। যাতে পড়ুয়াদের শিক্ষার পথে আর্থিক বাধা আসে না সেই লক্ষ্যেই এই প্রকল্প।

48

ইতিমধ্যেই এবছরের আবেদন পক্রিয়া শেষ হয়ে গিয়েছে। তাহলে কবে ঢুকবে টাকা? যদি শেষবারে আবেদন না করে থাকেন তাহলে কিভাবে নতুন করে আবেদন করতে পারবেন? ঝটপট দেখে নিন।

58

আবেদন শেষ হলেও জানা যাচ্ছে এই স্কলারশিপে আবেদনের জন্য নতুন পোর্টাল তৈরী করা হচ্ছে। মনে করা হচ্ছে পুজোর পরেই চালু করা হবে। সেখান থেকেই সহজে ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করে নিতে পারবে। জানিয়ে রাখি, এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য একাধিক শর্তাবলী রয়েছে।

68

রাজ্য সরকারি এই স্কলারশিপের জন্য, মাধ্যমিক পাস হওয়া পড়ুয়াদের অবশ্যই এই রাজ্যের বাসিন্দা হতে হবে। পাশাপাশি অবশ্যই ৬০ শতাংশ নম্বর থাকতে হবে।

78

পড়ুয়াকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্বীকৃত কোন বিদ্যালয় থেকে পড়াশোনা করে পাশ করতে হবে। আবেদনকারীর আধার কার্ড, মোবাইল নাম্বার, চালু ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

88

পড়ুয়ার পারিবারিক বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। জানিয়ে রাখি, উচ্চ মাধ্যমিক ছাড়াও স্নাতক, স্নাতকোত্তর স্তরের জন্য চালু রয়েছে এই স্কলারশিপ। এছাড়াও বিস্তারিত জানতে https://svmcm.wbhed.gov.in/ এই লিংকে ক্লিক করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos