Kolkata Book Fair: প্রকাশিত বইয়ের সংখ্যা হবে ১৫০, কলকাতা বই মেলা উদ্বোধন করে বললেন মমতা

বৃহস্পতিবার কলকাতা বইমেলা উদ্বোধনের পরে একাধিক স্টল ঘুরে দেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি কলকাতা পুলিশের স্টলেও গিয়েছিলেন।

 

Saborni Mitra | Published : Jan 18, 2024 1:04 PM IST / Updated: Jan 18 2024, 06:35 PM IST

বৃহস্পতিবার ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের থিম ব্রিটেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্যিক বাণী বসু, ব্রিটিশ হাইকমিশনার। সেন্ট্রাল পার্কে ১৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে বইমেলাবৃহস্পতিবার কলকাতা বইমেলা উদ্বোধনের পরে একাধিক স্টল ঘুরে দেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি কলকাতা পুলিশের স্টলেও গিয়েছিলেন। এদিন কলকাতা বইমেলা উদ্বোধন অনুষ্ঠানে মমতা বিশেষ সম্মান জানিয়েছেন সাহিত্যিক বাণী বসুকে।

সেন্ট্রাল পার্কের বইমেলা প্রাঙ্গণে স্টেট ব্যাঙ্ক অডিটোরিয়ামে বইমেলার উদ্বোধন করেন মমতা। বিশেষ অতিথির আসনে ছিলেন ব্রটিশ হাইকমিশনার অ্যালেক্স ইলিস সিএমজি। এই অনুষ্ঠানে লন্ডনের ভূয়সী প্রশংসা করেন মমতা। তিনি বলেন, যতবার তিনি লন্ডনে গিয়েছিলেন ততবার তিনি খালি হেঁটেছেন। কোনও গাড়ি ব্যবহার করেননি। মমতা বলেন, 'হেঁটে হেঁটেই আমি সব রাস্তায় ঘুরেছিল। আমি ব্রিটেন্র অন্যান্য জায়গাও গিয়েছি।' আবারও তিনি ব্রিটেনে যাবেন বলেও জানিয়েছেন। জুনের পরে যাবেন। তিনি ব্রিটিশ অতিথিদের উদ্দেশ্যে বলেন, ' আমি মনে করি ব্রিটেন শুধু আপনাদের শহর নয়, আমাদেরও। কারণ আমাদের বহু মানুষ সেখানে কাজ করে। ইংরেজির মাধ্যমে আমরা গোটা বিশ্বের সঙ্গে যোগাযোগ করতে পারি।'

এদিন মমতা জানিয়েছেন, আগামী বছরের মধ্যে তিনি ১৫০টি বইয়ের গণ্ডি ছুঁয়ে ফেলবেন। তিনি আরও জানিয়েছেন, আগেরবার পর্যন্ত তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ছিল ১৩৬। এবার ১৪৩টি বই প্রকাশিত হবে। আগামী বছর তাঁর ১৫০টি বই প্রকাশিত হবে বলেও জানিয়েছেন। এবছরও তাঁর সাতটি বই প্রকাশিত হয়েছে। তিনি আরও জানিয়েছেন,তাঁর লেখা প্রথম বই প্রকাশিত হয়েছিল ১৯৯৫ সালে। সেই সময় থেকে তিনি বই মেলা, বই প্রকাশের সঙ্গে যুক্ত ছিলেন।

Read more Articles on
Share this article
click me!