বড় খবর! সব চাকরিহারাদের ফেরত দিতে হবে না টাকা, জেনে নিন কারা কারা এই তালিকায় থাকছেন

হাইকোর্টের তরফ থেকে এদিন যে রায় দেওয়া হয়েছে সেই রায়ে বলা হয়েছে, শুধুমাত্র চাকরি বাতিল হচ্ছে তা নয়, এর পাশাপাশি বেতনের টাকা ফেরত দিতে হবে আগামী ৪ সপ্তাহের মধ্যে এবং ৬ সপ্তাহের মধ্যে ডিআই ও জেলাশাসকদের কাছে রিপোর্ট পেশ করতে হবে।

Parna Sengupta | Published : Apr 23, 2024 7:50 AM IST

এসএসসির নিয়োগ দুর্নীতি মামলার ২৩৭৫৩ চাকরিপ্রার্থীর নিয়োগ বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। এসএসসি মামলার রায়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ জানিয়েছে ‘মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কোনো চাকরি বৈধ হওয়া উচিৎ নয়’। কলকাতা হাইকোর্ট সোমবারের রায়ে স্পষ্ট জানিয়েছে, এসএসসি মামলায় ২০১৬ সালের প্যানেলের সকলের চাকরি বাতিল। শুধু তাই নয়, যারা মেয়াদ উত্তীর্ণ পদে চাকরি পেয়েছেন আগামী ৬ সপ্তাহের মধ্যে বেতন ফেরতের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

এদিকে, এই রায়ের পরে হইচই পড়ে গিয়েছে রাজ্য জুড়ে। হাইকোর্টের রায় বেরোনোর পরে বেশ চিন্তায় চাকরিহারারা। কারণ হাইকোর্টের তরফ থেকে এদিন যে রায় দেওয়া হয়েছে সেই রায়ে বলা হয়েছে, শুধুমাত্র চাকরি বাতিল হচ্ছে তা নয়, এর পাশাপাশি বেতনের টাকা ফেরত দিতে হবে আগামী ৪ সপ্তাহের মধ্যে এবং ৬ সপ্তাহের মধ্যে ডিআই ও জেলাশাসকদের কাছে রিপোর্ট পেশ করতে হবে। এখানেই শেষ নয়, এর পাশাপাশি বেতনের টাকা ফেরত দেওয়ার সময় ১২ শতাংশ সুদ দিতে হবে গুনে গুনে।

এই ক্ষেত্রে রায়ের পর অনেকেই মনে করছিলেন হয়তো সবাইকে টাকা ফেরত দিতে হবে। কিন্তু তা নয়। আসলে টাকা ফেরত দেওয়ার ক্ষেত্রে তিন রকম ক্যাটাগরি চিহ্নিত করা হয়েছে এবং ওই তিন ক্যাটাগরির মধ্যে যে সকল চাকরি হারানোরা পড়বেন তাদের বেতনের টাকা এবং সেই টাকার ১২% সুদ ফেরত দিতে হবে।

আদালতের তরফ থেকে এই তিন ক্যাটাগরির চাকরি হারানোদের বেতনের টাকা ফেরত দেওয়ার পাশাপাশি ১২ শতাংশ সুদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই তিন ক্যাটাগরী মিলিয়ে মোট চাকরি হারানোদের সংখ্যা ৫৫৩৭। এই ৫৫৩৭ জন বাদে বাকিদের চাকরি বাতিল হলেও তাদের বেতনের টাকা ফেরত দিতে হবে না।

কাদের ফেরত দিতে হবে টাকা

১. যারা ফাঁকা ওএমআর সিট জমা দিয়েছিলেন। অর্থাৎ যারা একেবারেই যোগ্য প্রার্থী নন এবং নিজেদের টাকা-পয়সা ও ক্ষমতাকে কাজে লাগিয়ে চাকরি পেয়েছিলেন।

২. তাদের বেতনের টাকা ও সঙ্গে ১২% সুদ ফেরত দিতে হবে যাদের নাম প্যানেলের বাইরে রয়েছে।

৩. সেইসব চাকরিপ্রাপকদের চাকরির টাকা ফেরত দিতে হবে যারা প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরেও নিযুক্ত হয়েছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!