Dengue in Kolkata: কলকাতায় ১২০০ ছাড়িয়ে গেল সাপ্তাহিক ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, জেলার পরিস্থিতি আরও ভয়াবহ

কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (KMC) একজন আধিকারিক জানিয়েছেন যে, গত বছরের একই সময়ের তুলনায় ২০২৩ সালে এখনও পর্যন্ত সবথেকে বেশি ডেঙ্গির ঘটনা ঘটেছে।

Sahely Sen | Published : Oct 7, 2023 1:14 AM IST

মাত্র ১ সপ্তাহের মধ্যে কলকাতায় নতুন করে ডেঙ্গি সংক্রমণের সংখ্যা বেড়ে গেছে ১,২০০-এরও বেশি, শুক্রবার জানিয়েছেন শহরের মেয়র ফিরহাদ হাকিম। বিগত দুই সপ্তাহের বৃদ্ধির চেয়েও চলতি সপ্তাহের সংখ্যাটা আরও বেশি। স্বাস্থ্য বিশেষজ্ঞদের প্রত্যেক বছরের অভিজ্ঞতায় দেখা গেছে যে সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে ডেঙ্গির সংক্রমণ বেশি থাকে। কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (KMC) একজন আধিকারিক জানিয়েছেন যে, গত বছরের একই সময়ের তুলনায় ২০২৩ সালে এখনও পর্যন্ত সবথেকে বেশি ডেঙ্গির ঘটনা ঘটেছে।

আগের দুই সপ্তাহে ফিরহাদ হাকিমের শেয়ার করা পরিসংখ্যান অনুসারে, ২২ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহে ৯৭৭টি তাজা ডেঙ্গি কেস রিপোর্ট করা হয়েছে। তার আগে ১৫ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহে এই সংখ্যা ছিল ১,১০২টি। “কলকাতায় ডেঙ্গি সংক্রমণের সংখ্যা (জানুয়ারি থেকে) এই সপ্তাহে দাঁড়িয়েছে ৬,০৫৫”…"গত সপ্তাহে, কলকাতায় ১২৭৬টি তাজা ডেঙ্গির ঘটনা ঘটেছে।" তবে, উল্লেখ্য, ফিরহাদ হাকিম যে পরিসংখ্যান প্রকাশ করেছেন, তা শুধুমাত্র কলকাতা পৌর এলাকার জন্য। রাজ্যের স্বাস্থ্য বিভাগ এখনও অন্যান্য জেলাগুলিতে ডেঙ্গি সংক্রমণের সংখ্যা সম্পর্কে কোনও পরিসংখ্যান প্রকাশ করতে পারেনি, যদিও অনেক জেলাতেই সংখ্যাটা ভয়াবহ হয়ে উঠেছে।

কলকাতা পৌর সংস্থাও ডেঙ্গি সংক্রমণের সংখ্যা আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য ভাগ করেনি। ফিরহাদ হাকিম তিন সপ্তাহ আগে এবিষয়ে সাপ্তাহিক সংখ্যা ঘোষণা করা শুরু করেছিলেন। শহর জুড়ে ডেঙ্গিতে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, কিন্তু কেএমসি বা রাজ্য স্বাস্থ্য বিভাগ এই বছর ডেঙ্গিতে কতজন মারা গেছে তা স্পষ্টভাবে প্রকাশ করেনি। রাজ্যের স্বাস্থ্য বিভাগ আশঙ্কা করছে যে ডেটা প্রকাশ করা ‘অপ্রয়োজনীয়’ আতঙ্ক সৃষ্টি করবে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অবশ্য বলেছেন যে, মানুষজন তখনই সহযোগিতা করবেন, যখন তাঁদের আসল চিত্রটা দেওয়া হবে। তাই তথ্যের স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ।

Latest Videos

Share this article
click me!

Latest Videos

'সরকার বন্যা দুর্গতদের পাশে কোনোদিনই দাঁড়ায়নি, উল্টে কেন্দ্রের টাকা লুট করেছে' বিস্ফোরক Dilip
'জুনিয়র ডাক্তারদের আন্দোলন থেকে নজর ঘোরাতেই কী বন্যার ছক মমতার?' নথি দেখিয়ে প্রশ্ন জগন্নাথের | Flood
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today