কলকাতায় দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রোর উদ্বোধন করলেন মোদী, কথা বললেন শহরের পড়ুয়াদের সঙ্গে, দেখুন ভিডিও

মোদী কলকাতায় ১৫,৪০০ কোটি টাকার বেশ কয়েকটি সংযোগ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছয়টি নতুন মেট্রো ট্রেনের সূচনা করেন।

Parna Sengupta | Published : Mar 6, 2024 6:21 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ কলকাতায় দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো রেলের উদ্বোধন করেছেন। এই প্রথম নদীর তলদেশে মেট্রো লাইন বসানো হল। এর সঙ্গে আগ্রা মেট্রোরও উদ্বোধন করা হয়েছে। কলকাতা থেকে আগ্রা মেট্রোর কার্যত উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। মাঝেরহাট মেট্রো, কোচি মেট্রো, পুনে মেট্রো এবং দিল্লি-মীরাট আরআরটিএস-এর সম্প্রসারণও আজ উদ্বোধন করা হয়।

মোদী কলকাতায় ১৫,৪০০ কোটি টাকার বেশ কয়েকটি সংযোগ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছয়টি নতুন মেট্রো ট্রেনের সূচনা করেন। এর অধীনে হাওড়া ময়দান থেকে কলকাতার এসপ্ল্যানেডের মধ্যে আন্ডারওয়াটার মেট্রো ট্রেনকেও সবুজ সংকেত দেখানো হল। এর মাধ্যমে ভারতের নদীর তলদেশের প্রথম টানেলটিও যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। উদ্বোধনের পর, প্রধানমন্ত্রী মোদী কলকাতায় ভারতের প্রথম জলের নীচে মেট্রোরেলে চড়েন এবং শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

 

 

এর বিশেষত্ব জেনে নিন

হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে টানেলের মোট দৈর্ঘ্য ৪.৮ কিলোমিটার।

১.২ কিমি টানেলটি হুগলি নদীর ৩০ মিটার নীচে অবস্থিত, এটি যে কোনও বড় নদীর নীচে দেশের প্রথম পরিবহন টানেল হিসাবে পরিণত হয়েছে।

এছাড়াও, হুগলি নদীর তলদেশে স্থাপিত হাওড়া মেট্রো স্টেশনটিও হবে দেশের গভীরতম স্টেশন।

এই টানেলটি ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোর প্রকল্পের একটি অংশ।

করিডোরটি বর্তমানে সল্টলেক সেক্টর ৫ থেকে শিয়ালদহ পর্যন্ত বাণিজ্যিকভাবে চালু রয়েছে।

করিডোরটি ১৯৭১ সালে চিহ্নিত করা হয়েছিল

 

 

মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, ১৯৭১ সালে শহরের মাস্টারপ্ল্যানে এই করিডোরটিকে চিহ্নিত করা হয়েছিল। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন যে হাওড়া এবং কলকাতা রাজ্যের দুটি শতাব্দী প্রাচীন ঐতিহাসিক শহর এবং এই সুড়ঙ্গটি এই দুটি শহরকে হুগলি নদীর তলদেশে সংযুক্ত করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!