দ্রোহের কার্নিভালের আঁচ যাতে কোনও ভাবেই পুজোর কার্নিভালে না পৌঁছায়, অশান্তি ছড়ানোর আশঙ্কায় ১৬৩ ধারা জারি পুলিশের

রেড রোডে পূজা কার্নিভালের সাথে একই সময়ে ডাক্তারদের 'দ্রোহের কার্নিভাল' ডাকা হয়েছে, যার কোনও পুলিশ অনুমতি নেই। পুলিশ আশঙ্কা করছে এতে পুজো কার্নিভাল ব্যাহত হতে পারে এবং অশান্তি ছড়াতে পারে। এই পরিস্থিতি সামলাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

deblina dey | Published : Oct 15, 2024 6:12 AM IST / Updated: Oct 15 2024, 11:43 AM IST

রেড রোডে পূজা কার্নিভাল। বিকেল সাড়ে চারটায় শুরু। একই সময়ে রানি রাসমনি রোডে ডাক্তারদের কার্নিভাল ডাকা হয়। 'দ্রোহের কার্নিভাল'। বিকাল ৪টায় সমাবেশ শুরু হয়। আরজি কর কেলেঙ্কারির প্রতিবাদে 'জয়েন্ট ফোরাম অফ ডক্টরস' দ্বিতীয় কার্নিভাল ডেকেছিল। এর কোনও পুলিশ অনুমতি নেই। এমন পরিস্থিতিতে 'দ্রোহের কার্নিভাল'-এর জেরে পুজো কার্নিভাল ব্যাহত হতে পারে বলে মনে করছে পুলিশ। অশান্তি ছড়ানোর আশঙ্কাও করছেন তারা। এমন পরিস্থিতিতে, আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলায় কলকাতা পুলিশ ভারতীয় দণ্ডবিধির ধারা ১৬৩ (যা ভারতীয় দণ্ডবিধির ১৬৩ ধারার সমতুল্য) জারি করেছে।

১৫ অক্টোবর মঙ্গলবার একদিনের জন্য রানি রাসমনি অ্যাভিনিউ ও আশপাশের এলাকায় ১৬৩ ধারা জারি করা হয়েছে। সোমবার রাতে কলকাতার পুলিশ কমিশনার মনোজ ভার্মার স্বাক্ষরিত একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি সংশ্লিষ্ট এলাকায় একসঙ্গে চারজনের বেশি জমায়েত করতে পারবেন না। লাঠি বা কোনো অস্ত্র নিয়ে ঘোরাফেরা করা যাবে না। এছাড়াও, ১৬৩ ধারা প্রযোজ্য এলাকায় কোন মিছিল, মিটিং, ধর্না, জমায়েত বা বিক্ষোভ করা যাবে না।

Latest Videos

এর আগে ত্রিধারা মামলায় অভিযুক্তদের জামিন দেওয়ার সময় কলকাতা হাইকোর্ট বলেছিল, পুজো কার্নিভালে কোনও ভাবেই ব্যাঘাত ঘটানো যাবে না। পুলিশ কমিশনার ১১ অক্টোবর হাইকোর্টের আদেশের কথাও মনে করিয়ে দেন। তিনি বলেছিলেন যে রানি রাসমনি অ্যাভিনিউ বা এর আশেপাশে কার্নিভাল অফ বিট্রেয়াল নামে একটি প্রতিবাদ অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে। এতে রেড রোডে পূজা কার্নিভাল ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণ মানুষও সমস্যা সৃষ্টি করতে পারে, অশান্তি সৃষ্টি করতে পারে। সেজন্য এই নির্দেশ।

কোথাও জমায়েত নিষিদ্ধ?

আউটরাম রোডের পূর্ব ও পশ্চিমে জওহরলাল নেহেরু রোড থেকে কেপি রোড, রেড রোড এবং ডাফরিন রোডের সংযোগস্থল পর্যন্ত। কেপি রোড, রেড রোড এবং ডাফরিন রোডের সংযোগস্থল থেকে জওহরলাল নেহেরু রোড পর্যন্ত, উত্তরমুখী এবং দক্ষিণমুখী উভয় রাস্তায় জমায়েত নিষিদ্ধ। স্ট্র্যান্ড রোডে উত্তরে হাওড়া ব্রিজ রোডের মোড় থেকে দক্ষিণে কমিশনারেট রোডের মোড় পর্যন্ত। হাওড়া ব্রিজ রোড মোড় থেকে কমিশনারেট রোড মোড় পর্যন্ত পূর্ব এবং পশ্চিম উভয় রাস্তায় জমায়েত নিষিদ্ধ।

মেয়ো রোডের পশ্চিমে রেড রোড থেকে পূর্বে জওহরলাল নেহেরু রোড পর্যন্ত। রেড রোড থেকে জওহরলাল নেহেরু রোড পর্যন্ত উভয় দিকে জমায়েত নিষিদ্ধ থাকবে। জওহরলাল নেহেরু রোডে- ধর্মতলা ক্রসিং থেকে থিয়েটার রোড পর্যন্ত উভয় দিকেই জমায়েত নিষিদ্ধ। উত্তরে ধর্মতলা ক্রসিং থেকে দক্ষিণে শেক্সপিয়ার সরণি ও চৌরঙ্গী রোডের মোড় পর্যন্ত। রানি রাসমনি রোডে পূর্বে ডোরিনা ক্রসিং থেকে পশ্চিমে নেতাজি মূর্তি পর্যন্ত। হাওড়া মেট্রোর গ্রিন চ্যানেল এবং উত্তরে রানি রাসমনি পার্ক থেকে দক্ষিণে সেন্ট্রাল বাস টার্মিনাল এবং ভবানীপুর তাঁবু।Y চ্যানেলে জওহরলাল নেহরু রোডের পুলিশ পোস্টের পিছনে থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত পূর্ব মেট্রো চ্যানেল। পশ্চিমে রানি রাসমনি অ্যাভিনিউ এবং পূর্বে ট্রাম লাইন। উত্তরে এসপ্ল্যানেড রো থেকে দক্ষিণে রানি রাসমনি অ্যাভিনিউ পর্যন্ত।

নতুন রাস্তায় ডোরিনা ক্রসিং থেকে পূর্ব দিকে প্রেসক্লাবের কাছে ফুটপাথ পর্যন্ত। এছাড়াও ডরিনা ক্রসিং থেকে পশ্চিমে প্রেসক্লাব সংলগ্ন ফুটপাথ পর্যন্ত। উত্তরে ডোরিনা ক্রসিং থেকে রানি রাসমনি অ্যাভিনিউ এবং দক্ষিণে মেয়ো রোড। কুইন্স ওয়েতে পূর্বে ক্যাথেড্রাল রোড এবং শেক্সপিয়র সারির সংযোগস্থল থেকে পশ্চিমে ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ এবং হাসপাতাল রোডের সংযোগস্থল পর্যন্ত। ক্যাথেড্রাল রোড এবং শেক্সপিয়ার সারির সংযোগস্থল থেকে ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ এবং হাসপাতাল রোডের মোড় পর্যন্ত উত্তর এবং দক্ষিণ উভয় দিকেই জমায়েত নিষিদ্ধ৷ ললিত কলা একাডেমির বিপরীতে ক্যাথেড্রাল রোডের পূর্ব ফুটপাথে রবীন্দ্রসদন থেকে সেন্ট পলস ক্যাথেড্রাল চার্চ পর্যন্ত। ক্যাথেড্রাল রোডের পশ্চিম দিকের ফুটপাথ থেকে পশ্চিমে মোহর কুঞ্জের বিপরীত রাস্তা পর্যন্ত। উত্তরে সেন্ট পলসের দক্ষিণ দিক থেকে দক্ষিণে হরিশ মুখার্জি রোড এবং এজেসি বোস রোডের সংযোগস্থল পর্যন্ত।

 

Share this article
click me!

Latest Videos

RG Kar Live: কোন বড় নির্দেশ! আজ ফের সুপ্রিমে শুনানি আরজি কর কাণ্ড, সরাসরি
ফের পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ, গৃহবধূর নির্মম পরিণতি, প্রতিবাদে বিক্ষোভ বিজেপির | BJP Protest
ন্যাকামি করছে! আমরণ অনশন না..অপর্ণা মাসিরা মমতাকে ক্ষমতায় আনেননি : Kalyan Banerjee | Junior Doctors
'ডাক্তারদের দ্রোহের কার্নিভালকে ভয় পেয়েছে মমতা' তীব্র কটাক্ষ শুভেন্দু অধিকারীর | Suvendu Adhikari
Junior Doctors Protest : 'আমরা কেউ চকোলেট-স্যান্ডউইচ খেয়ে অনশন করছি না' চরম দিলেন জুনিয়র ডাক্তাররা