'সুদিন'-এর আশায় প্রেসিডেন্সি, গানে গানে কি বাপিদার পাশে দাঁড়াতে পারল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা?

গানই যার জীবন, তাঁর আরোগ্য কামনায় গানের চেয়ে ভালো আর কী হতে পারে? কিন্তু কতটা সফলতা পেল পড়ুয়াদের অভিপ্রায়? প্রেসিডেন্সি-মহীনের সম্পর্ক কি আজও ততটাই নিবিড়?

Ishanee Dhar | Published : Feb 19, 2023 5:11 PM IST

রোগ শয্যায় মোহিনের ঘোরাগুলির শেষ ঘোরা। গত কয়েকমাস ধরেই ফুসফুসে ক্যান্সারে আক্রন্ত 'মহীনের ঘোড়াগুলি' অন্যতম সদস্য তাপস দাস ওরফে বাপিদা। বর্তমানে এসএসকেএম হাসপাতালে চলছে তাঁর চিকিৎসা। তবে শিল্পীর চিকিৎসা করাতে গিয়ে পুজিতে টান পড়েছে অচিরেই। সরকার সাহায্যের হাত বাড়ালেও, প্রিয় বাপিদার পাশে দাঁড়াতে পিছপা হয়নি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। 'সুদিন' ফিরে পাওয়ার আশায় এবার গানের মাধ্যমেই শিল্পীর পাশে দাঁড়াল প্রেসিডেন্সের পড়ুয়ারা। গত ১৮ ফেব্রুয়ারি প্রেসিডেন্সির ক্যাম্পাসে আয়োজিত হয় ফান্ড রেইজ কনসার্ট। অনুষ্ঠানে অংশগ্রহন করে একাধিক বাংলা ব্যান্ড ও বেশ কিছু একক শিল্পীরাও। গানই যার জীবন, তাঁর আরোগ্য কামনায় গানের চেয়ে ভালো আর কী হতে পারে? কিন্তু কতটা সফলতা পেল পড়ুয়াদের অভিপ্রায়? প্রেসিডেন্সি-মহীনের সম্পর্ক কি আজও ততটাই নিবিড়?

প্রেসিডেন্সির এক ছাত্র তথা অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা সৌরভ চট্টোপাধ্যায়ে জানিয়েছেন,'আশানুরূপ ফল হয়নি। যা আশা করেছিলাম পড়ুয়াদের অংশগ্রহণ তাঁর তুলনায় বেশ কম। তবে প্রায় ৫০০ কাছাকাছি লোক এসেছিলেন। বেশ কিছু টাকা উঠেছে। সঠিক অঙ্কটা এক্ষুনি জানানো যাচ্ছে না।' অনুষ্ঠানে পড়ুয়াদের অংশগ্রহনে এই অনিহা কেন? উত্তরে সৌরভ জানান,'বাপিদা চিকিৎসার জন্য সরকারি সাহায্য নিচ্ছেন বলে একটি বিশেষ রাজনৈতিক সংগঠন এই অনুষ্ঠানকে বয়কট করেছিল। আবার শাসকদলের সংগঠনের পক্ষ থেকেও এই অনুষ্ঠানের বিশেষ প্রয়োজন নেই বলেই জানানো হয়েছিল। পাশাপাশি বর্তমানে প্রেসিডেন্সির পড়ুয়াদেরও 'মহীনের ঘোরাগুলি'র প্রতি একটা বিতৃষ্ণা দেখা দিয়েছে।' এছাড়া খারাপ আবহাওয়া একটি কারণ ছিল বলেও উল্লেখ করেছেন সৌরভ। তাঁর কথায়,'দক্ষিণ কলকাতার অনেকেই, বিশেষত যাদবপুরের পড়ুয়ারা অনেকেই খারাপ আবহাওয়ার জন্য আসতে পারেননি।' গোটা কনসার্টে আগাগোড়া থেকেছেন তাপস দাস ওরফে বাপিদার স্ত্রী। ছিলেন সঙ্গীত শিল্পী সিধুও। বর্তমানে প্রেসিডেন্সির কনসার্ট এবং অন্যান্য কনসার্টের জন্য ডিরোজিও হল না পাওয়ায় অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে পড়ুয়াদের সমস্যায় পড়তে হয় বলেও জানান সৌরভ।

প্রসঙ্গত, কয়েক মাস আগেই শিল্পীর শারীরিক ও অর্থনৈতিক অবস্থার কথা জানিয়ে ফেসবুকে একটি পোস্ট করেন রূপম ইসলাম। এই পোস্টে তিনি জানিয়েছিলেন কোনও রাজনৈতিক দলের সাহায্য নেবেন না বলে স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন তাপস বাবু। একমাত্র সরকারের তরফে কোনও সাহায্য মিললে তা গ্রহণ করতে আপত্তি থাকবে তাঁর। কারণ পশ্চিমবঙ্গ সরকার কোনও রাজনৈতিক দল নয়। এরপরই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে তাঁর চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব নেওয়া হয়। শুক্রবারই এই ফেসবুক পোস্টে একথা জানান রূপম ইসলাম। বাংলার শিল্পী সম্প্রদায়ের তরফ থেকে সরকারকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন - 

অ্যাওয়ে ম্যাচে মুম্বইকে হারিয়ে ডার্বির আগে অক্সিজেন পেয়ে গেল ইস্টবেঙ্গল

অরিজিৎ সিংহ-এর সঙ্গে নিজের গানে গলা মেলাতে পেরে আল্পুত রূপম ইসলাম, সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিলেন অনুভূতি

অরিজিত সিং নাইটে মঞ্চে জাত চেনালেন রূপম ইসলামও, যুগলবন্দিতে মাতাল হল কলকাতার বসন্ত সন্ধ্যা

Share this article
click me!