সন্দীপ বনাম মানস, দুই পক্ষের জোরালো লড়াইয়ে আর জি কর মেডিকেলে এখন ভরসা মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ

প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে বদলি করে নতুন অধ্যক্ষ মানস বন্দ্যোপাধ্যায়কে বহাল করেছে স্বাস্থ্য ভবন । তার পর থেকেই নতুন অধ্যক্ষ বনাম পুরাতন অধ্যক্ষের সমর্থনকারীদের মধ্যে দ্বন্দ্ব পৌঁছেছে একেবারে চরম পর্যায়ে। 

Sahely Sen | Published : Sep 15, 2023 5:57 AM IST

নতুন বনাম পুরাতনের দ্বন্দ্ব, সরাসরি অধ্যক্ষরা জড়িত না থাকলেও তাঁদের সমর্থনকারী ছাত্রপক্ষের লড়াই গিয়ে পৌঁছেছে চরমে। কলকাতার আর জি কর মেডিকেল কলেজের বর্তমান অবস্থা এখন পুরোপুরি দোটানায়। চিকিৎসা-কলেজের কাজও বহুলভাবে ব্যাহত। এই পরিস্থিতিতে সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করছেন বিক্ষোভকারীদের একাংশ। 

প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে বদলি করে নতুন অধ্যক্ষ মানস বন্দ্যোপাধ্যায়কে বহাল করেছে স্বাস্থ্য ভবন । তিনি নিয়ম মেনে কাজে যোগ দিতে এসেও সন্দীপ-সমর্থনকারীদের প্রতিবাদে এখনও পর্যন্ত নিজের অফিসে প্রবেশ করতে পারেননি। তাঁকে সুপারের কার্যালয়ে বসে অধ্যক্ষ পদ সামলাতে হচ্ছে। সন্দীপ ঘোষকে পুনর্বহালের জন্য নির্দেশিকা জারি করার দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন একদল চিকিৎসক-ছাত্র, প্রাক্তনী ও হাউসস্টাফরাও অনেকে এই বিক্ষোভে যোগ দিয়েছেন। তাঁদের অনেকের বিরুদ্ধে মানসিক ও শারীরিক অত্যাচার এবং র‌্যাগিং-এর অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হয়েছেন কলেজের মানিকতলা হস্টেলের প্রথম ও দ্বিতীয় বর্ষের কয়েকজন ছাত্র। মহিলা হস্টেলের পড়ুয়ারাও সন্দীপ-সমর্থনকারীদের দ্বারা হেনস্থা এমনকি প্রাণনাশের হুমকির শিকার হয়েছেন বলে অভিযোগ। 

আরেকদিকে, সন্দীপ ঘোষের সমর্থনকারীরাও মানস বন্দ্যোপাধ্যায়ের সমর্থনকারীদের দ্বারা র‌্যাগিং অথবা অন্যান্য হেনস্থার শিকার হয়েছেন বলে অভিযোগ তুলেছেন। প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের প্রতি তাঁদের আলাদা ভালোবাসা বা আবেগ রয়েছে বলে জানিয়েছেন তাঁরা। তাই নবাগত অধ্যক্ষকে কোনও মতেই তাঁরা কাজে যোগ দিতে সম্মত নন। সেজন্য মেডিকেল কলেজ চত্বরে বিক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করছেন সন্দীপ-পন্থীরা। তাঁরা চাইছেন, আবার প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে আর জি কর-এ ফিরিয়ে নিয়ে আসা হোক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বর্তমানে বিদেশ সফরে রয়েছেন। সেই সফর থেকে ফিরে এলেই তাঁর কাছে এই দাবি জানাবেন বলে উদ্যোগ নিয়েছেন বিক্ষোভরত ছাত্র এবং প্রাক্তনীরা। 

আরও পড়ুন- 
Traffic Update: কোন কোন রাস্তায় মিটিং-মিছিলের ভিড়? দেখে নিন কলকাতার ট্রাফিকের হালচাল
Lakshmi Puja: শুক্রবার রাতে করুন গোপন প্রতিকার, মা লক্ষ্মীর কৃপায় কোনওদিন হবে না অর্থের অভাব
Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

Share this article
click me!