বিচারপতি অমৃত সিনহার বেঞ্চের বিরুদ্ধেই মামলা দায়ের, নজিরবিহীন ঘটনা কলকাতা হাইকোর্টে

আগামী ১০ জুন থেকে পুলিশি নিস্ত্রিয়তার মামলা শোনার কথা বিচারপতি অমৃতা সিনহার। কারণ প্রধান বিচারপতির নির্দেশে সম্প্রতি হাইকোক্টের বিচারপতিদের বিচার্য বিষয়ে বড় পরিবর্তন হয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 6, 2024 10:49 AM IST

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চের বিরুদ্ধে জনস্বার্থমূলক মামলা দায়ের করা হয়েছে। তাঁর বেঞ্চের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা উঠেছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে। যদিও বিচারপতি কৌশিক চন্দ এই মামলায় হস্তক্ষেপ করেননি। তিনি সরাসরি মামলা পাঠিয়ে দিয়েছেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চে।

আগামী ১০ জুন থেকে পুলিশি নিস্ত্রিয়তার মামলা শোনার কথা বিচারপতি অমৃতা সিনহার। কারণ প্রধান বিচারপতির নির্দেশে সম্প্রতি হাইকোক্টের বিচারপতিদের বিচার্য বিষয়ে বড় পরিবর্তন হয়েছে। রোস্টার পরিবর্তনের কারণে পুলিশি নিস্ক্রিয়তার মামলা এবার থেকে শোনার কথা ছিল বিচারপতি অমৃতা সিনহার। যদিও এই মামলায় এতদিন শুনছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত। কিন্তু প্রধান বিচারপতির নির্দেশে মামলা সরে যায় অমৃতা সিনহার বেঞ্চে। কিন্তু অমৃতা সিনহার বেঞ্চের বিরুদ্ধেই আবার মামলা দায়ের করা হয়েছে।

Latest Videos

লম্বা স্বস্তিতে রেখা পাত্র, কলকাতা হাইকোর্টের রায়ে ৫ জুলাই পর্যন্ত বিজেপি প্রার্থীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নয়

বর্তমানে কলকাতা হাইকোর্টে গ্রীষ্মকালীন ছুটি চলছে। ১০ জুন থেকে ফের শুরু হবে আদালত। এরপরই প্রধান বিচারপরি টি এস শিবজ্ঞানমের দেওয়া নতুন রোস্টার কার্যকর হবে। বিচারপতি অমৃতা সিনহা এতদিন পুরসভা এবং পঞ্চায়েত সংক্রান্ত বিভিন্ন মামলা শুনতেন। পরিবর্তিত রস্টার অনুযায়ী তিনি ১০ তারিখ থেকে পুলিশি নিষ্ক্রিয়তা এবং অতি সক্রিয়তার মামলা শুনবেন। কিন্তু মামলা শুরুর আগেই কোনও বিচারপতির বেঞ্চ নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হওয়া নজিরবিহীন ঘটনা বলেও অনেকে দাবি করেছেন।

ভ্যাপসা গরমে ঘেমে নাজেহাল কলকাতায় Feels Like ৫০- জানুন এটি আসলে কী, আবার রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা

দায়ের হওয়া জনস্বার্থ মামলায় বলা হয়েছে, বিচারপতি অমৃতা সিনহার স্বামীর বিরুদ্ধে একটি মামলার প্রেক্ষিতে তদন্ত করে সিআইডি। স্ত্রীর প্রভাব খাটিয়ে একটি মামলায় খবরদারি করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। যদিও সম্প্রতি মামলাটির নিষ্পত্তি হয়েছে সুপ্রিম কোর্টে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিচারপতি যদি পুলিশি নিষ্ক্রিয়তা এবং অতি সক্রিয়তা নিয়ে নিয়ে মামলা শোনেন সেক্ষেত্রে তিনি কতটা নিরপেক্ষভাবে রায় দিতে পারবেন, তা নিয়ে সন্দেহপ্রকাশ করা হয় আবেদনে। এই সংক্রান্ত মামলা তাঁর এজলাস থেকে সরানোর আবেদন করা হয়েছিল জনস্বার্থ মামলায়।

Abhijit Gangopadhyay: কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়? শুক্রবার রওনা দিলেন দিল্লিতে

 

Share this article
click me!

Latest Videos

'নাম নিলেই পরিবারের উপর হামলা করবে তৃণমূল, তাই অসুস্থ হয়ে পড়ছেন টালা থানার ওসি'- মন্তব্য সুকান্তর
স্থায়ী BLC-র দাবিতে উতপ্ত Sundarbans-এর মৎস্যজীবীরা! চলল ব্যাঘ্র প্রকল্পের দফতরে তালা বিক্ষোভ
বাড়ি থেকে বেরোতে হচ্ছে লাঠি নিয়ে! শিয়ালের উপদ্রবে অতিষ্ঠ গ্রামবাসীরা | North 24 Parganas News
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
পিছু ছাড়ছে না বৃষ্টি! রেইন কোট পড়ে পুজোয় ঘুরতে হবে! বড় আপডেট আলিপুরের | West Bengal Weather Update |