Holiday List 2024: দুর্গাপুজোর ছুটি মাত্র ৩ দিন, বাড়তি ছুটি ৫ দিন- প্রকাশিত রাজ্যের সরকারি ছুটির তালিকা

নবান্ন যে ছুটির তালিকা প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে আগামী বছর দুর্গাপুজোয় কম ছুটি পাবেন কর্মীরা। কারণ অষ্টমী আর নবমী একই দিনে পড়েছে।

 

Saborni Mitra | Published : Nov 10, 2023 1:25 PM IST

ছুটির তালিকা দেখে কিছুটা হতাশ রাজ্যের সরকারি কর্মীরা। কারণ আগামী বছর, ২০২৪ সালে ছুটির সংখ্যা কমছে দুর্গাপুজোতে। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ বা এনআই অ্যাক্ট অনুযায়ী নতুন বছরের ছুটির তালিকা প্রকাশ করেছে নবান্ন। অর্থ দফতরের প্রকাশিত ছুটির তালিকাই হতাশ করেছে রাজ্যের সরকারি কর্মীদের। কারণ আগামী বছর দুর্গা পুজোর ছুটি মাত্র তিন দিন।

নবান্ন যে ছুটির তালিকা প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে আগামী বছর দুর্গাপুজোয় কম ছুটি পাবেন কর্মীরা। কারণ অষ্টমী আর নবমী একই দিনে পড়েছে। আর মহালয়া আর গান্ধী জয়ন্তীও পড়েছে এক দিনে। অর্থাৎ দুটি সরকারি ছুটি মার যাচ্ছে আগামী বছর। এখানেই শেষ নয়। আগামী বছর পাঁচটি ছুটি পড়েছে রবিবার দিনে। তবে সরস্বতী পুজোর আগের দিন আর দোলযাত্রার পরের দিন ছুটি রয়েছে।

এনআই অ্যাক্টের ২৫ ধারা অনুযায়ী ছুটি হবে রাজ্যের সরকারের অধীনে থাকা সমস্ত দফতরের কর্মীদের। তবে এই তালিকায় নাম নেই। কলকাতায় কালেক্টরের দফতর ও রেজিস্ট্রারের দফতরে।

নতুন তালিকা অনুযায়ী জানুয়ারিতে তিন দিন ছুটি থাকবে। সরস্বতী পুজো উপলক্ষ্যে ছুটি ১৪ ফেব্রুয়ারি। মার্চে দোল আর গুডফ্রাইডের ছুটি থাকবে ২৫ আর ২৯ মার্চ। এপ্রিলে ইদ-উল ফিতর উপলক্ষ্যে একটাই ছুটি ১১ এপ্রিল। মে মাসে মে দিবস, রবীন্দ্রজয়ন্তী আর বুদ্ধপূর্ণিমার ছুটি থাকছে। ১৭ জুন বকরি ইদের ছুটি। ১৭ জুলাই মহরমের ছুটি। ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের ছুটি থাকছে। ১৬ অক্টোবর লক্ষ্মীপুজো আর ৩১ অক্টোবর কালীপুজো। ১৫ নভেম্বর গুরু নানকের জন্মদিবস উপলক্ষে ছুটি। ওই দিনই রয়েছে বিরসা মুণ্ডার জন্মদিন। ২৫ ডিসেম্বর বড়দিনের ছুটি।

বাড়তি ছুটি হিসেবে থাকছে পয়লা জানুয়ারি, ১৩ ফেব্রুয়ারি। ৮ মার্চ শিবরাত্রের ছুটি। দোলযাত্রার পরের দিন ছুটি দেওয়া হয়েছে রাজ্যের সরকারি কর্মীদের। তবে রাজ্যের সরকারি কর্মীদের দুর্গাপুজো উপলতক্ষ্যে চতুর্থী থেকে ষষ্ঠী পর্যন্ত অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে। অন্যদিকে দশমীর পরের দুই দিনও বেশি ছুটি দেওয়া হয়েছে। কালীপুজোর পরের দিন ও ভাইফোঁটার পরের দিনও ছুটি দেওয়া হয়েছে রাজ্যের সরকারি কর্মীদের। ছট পুজোর জন্য ৮ ও ৯ নভেম্বর ছুটি থাকবে।

Share this article
click me!