Weather Update: নভেম্বরের শুরুতেই শীতল ছোঁয়া বাতাসে, কালীপুজোয়ই কি নামাতে হবে সোয়েটার, টুপি?

কালীপুজোতে জাঁকিয়ে শীত না পড়লেও হালকা হিমেল পরশ থাকবে শহরজুড়ে। তাপমাত্রার পারদ নিম্নমুখী হলেও দুর্গাপুজো লক্ষ্মীপুজোর মত কালীপুজোয় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

 

Ishanee Dhar | Published : Nov 9, 2023 1:28 AM IST

নভেম্বরের শুরু থেকেই তাপমাত্রা কমেছে বঙ্গে। সকালের দিকে রোদের তীব্রতা থাকলেও রাতের দিকে বেশ শিশশিসে ঠান্ডার ভাব বাতাসে। সেই সঙ্গে সন্ধ্যের পর হুহু করে নামছে তাপমাত্রাও। টানা কয়েকদিনের বৃষ্টির পর এবার হেমন্তের মিঠে ছোঁয়া শহরের বাতাসে। আপাতত পরিষ্কার কলকাতা-সহ গোটা বঙ্গের আকাশ। রাজ্যের প্রায় কোথাওই বৃষ্টিপাতের বিশেষ সম্ভাবনা নেই। ঊল্লেখ্য কালীপুজোতে জাঁকিয়ে শীত না পড়লেও হালকা হিমেল পরশ থাকবে শহরজুড়ে। তাপমাত্রার পারদ নিম্নমুখী হলেও দুর্গাপুজো লক্ষ্মীপুজোর মত কালীপুজোয় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার ভোর থেকেই শিরশিরে ঠান্ডার ভাব বাতাসে। তার সঙ্গে জমতে শুরু করেছে ঘন কুয়াশাও। গত কয়েকদিন ধরেই রাতের তাপমাত্রা ২ ডিগ্রি কমে যাচ্ছে। উত্তর থেকে দক্ষিণ, উভয় বঙ্গেই একই আবহাওয়া দেখা যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আপাতত উত্তর বা দক্ষিণ বঙ্গে বৃষ্টিপাত হওয়ার কোনও সম্ভাবনা নেই। বুধ ও বৃহস্পতিবার তাপমাত্রা কমে যাওয়ার পর শুক্র ও শনিবার পর্যন্ত একই আবহাওয়া চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। বাতাসে আপেক্ষিক আআরদ্রতার পরিমান বেশ বেশি। এদিন সকাল থেকে কুয়াশা থাকলেও মূলত মেঘমুক্ত পরিষ্কার আকাশই দেখা যাচ্ছে। দিনভর আকাশ পরিষ্কার থাকবে বলেই মনে করা হচ্ছে।

উত্তরবঙ্গেও গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টিপাত হয়েছে, তার ফলে ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটা বেড়েছে। দার্জিলিং এবং কালিম্পং সহ উত্তরের অন্যান্য জেলাগুলিতে আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। উত্তরেও শীতের আমেজ ক্রমশ বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this article
click me!