শহরে আইনশৃঙ্খলা বজায় রাখতে নতুন গাইডলাইন কলকাতা পুলিশের, জানুন মিটিং বা মিছিল করতে মানতে হবে কী কী নিয়ম

এবার কলকাতা পুলিশের এলাকায় মিটিং মিছিল আয়োজন করতে হলে পুলিশের ওয়েবসাইটে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। সেই আবেদন পত্রেই রয়েছে কী কী করা যাবে এবং কী কী করা যাবে না।

Web Desk - ANB | Published : Apr 5, 2023 12:29 PM IST

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে একের পর এক অপ্রীতিকর ঘটনা রাজ্য জুড়ে। হাওড়া এবং রিষড়ার ঘটনার পূণরাবৃত্তি যাতে কোনও ভাবেই না ঘটে সে বিষয় কড়া নজর দিচ্ছে পুলিশ। এবার রাজ্যের আইন শৃঙ্খলা বজায় রাখতে মিটিং মিছিলের ক্ষেত্রে নয়া নিয়ম চালু করল কলকাতা পুলিশ। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার পরামর্শ অনুযায়ীই এবার নির্দেশিকা প্রকাশ কলকাতা পুলিশের। এবার মিটিং মিছিলের ক্ষেত্রে মানতে হবে একগুচ্ছ নতুন নিয়ম। বুধবারই এই মর্মে প্রকাশিত হল নির্দেশিকা।

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে একাধিক জেলায় তৈরি হয়েছিল অশান্তির পরিস্থিতি। ঘটনার ক্ষতিগ্রস্ত হয়েছে বহু সরকারি সম্পত্তি। শুধু তাই নয় দাঙ্গাকারীদের হাতে আক্রান্ত হয়েছে পুলিশ কর্মীরাও। এবার এই ঘটনার যাতে পূনরাবৃত্তি না ঘটে সেকথা মাথায় রেখেই এই নতুন পদক্ষেপ। এবার কলকাতা পুলিশের এলাকায় মিটিং মিছিল আয়োজন করতে হলে পুলিশের ওয়েবসাইটে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। সেই আবেদন পত্রেই রয়েছে কী কী করা যাবে এবং কী কী করা যাবে না।

কলকাতা পুলিশের এলাকায় মিছিল বা মিটিং করতে মানতে হবে কী কী নির্দেশিকা?

রামনবমীকে কেন্দ্র করে অশান্তির ছবি দেখা গিয়েছে বাংলায়ও। হাওড়া এবং রিষড়া জুড়ে চলেছে ভয়াবহ অস্থিরতা। সোমবার রাতভর অগ্নিগর্ভ পরিস্থিতি রিষড়া স্টেশনের কাছে। মঙ্গলবার সকালেও থমথমে হুগলি। ইতিমধ্যেই গোটা এলাকাকে মুড়ে দেওয়া হয়েছে নিরাপত্তার চাঁদরে। সকাল থেকে দফায় দফায় টহল দিচ্ছে পুলিশ। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ বাহিনী। এলাকায় জারি ১৪৪ ধারা। তবে গতরাতের দুঃস্বপ্ন এখনও কাটিয়ে উঠতে পারছেন না শহরবাসী। মঙ্গলবার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হলেও সকাল থেকে দোকানপাট বিশেষ খুলতে দেখা যায়য়নি। আতঙ্কে বাড়ি থেকে বেরোতে ভয় পাচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে সোমবার রাতে অশান্তির জেরে বন্ধ হয়ে যায় হাওড়া বর্ধমান রেল চলাচল। রাত ১টার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ফলে বিপাকে পড়তে হয় নিত্যযাত্রীদের।

আরও পড়ুন - 

হনুমান জয়ন্তীতে হিংসা এড়াতে কী পদক্ষেপ করবে রাজ্য, মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে স্পষ্ট প্রশ্ন কলকাতা হাইকোর্টের

রামনবমীর মিছিলে হিংসার ঘটনায় কড়া পদক্ষেপ নিন রাজ্যপাল, স্বাক্ষর করে চিঠি বিজেপির বুদ্ধিজীবী সেলের

রামনবমীর মিছিলে হিংসার ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ করল বঙ্গ বিজেপি, অভিযোগের তির তৃণমূলের দিকে

Share this article
click me!