এবার লাখ টাকার বান্ডিল চুরি হয়ে গেল রিজ়ার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অফিস থেকেই, কলকাতা থেকে টাকা পৌঁছে গেল হুগলিতে

রিজ়ার্ভ ব্যাঙ্কের তরফে অভিযোগ দায়ের করা হয় স্থানীয় থানায়। সিসিটিভি ফুটেজ দেখে এক ঠিকা কর্মীকে সন্দেহ করেন তদন্তকারীরা।

Web Desk - ANB | Published : Feb 18, 2023 8:49 AM IST

প্রহরীর কড়া নজরদারির মধ্যে খোদ কোষাগারেই হয়ে গেল বড়সড় চুরি! চুরির কাণ্ডটি ঘটেছে খাস রিজ়ার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই)-এর অফিসে। রিজ়ার্ভ ব্যাঙ্কে কলকাতা অফিসে চুরি হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়াল শহর জুড়ে। তবে, বেশিক্ষণ পর্যন্ত প্রহরীর চোখকে ফাঁকি দিয়ে পালিয়ে বেরাতে পারেনি চোর। বৃহস্পতিবারই অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, ধৃত ব্যক্তি আরবিআই-এরই একজন কর্মী। তার নাম শঙ্কর সরোজ। অস্থায়ীভাবে এই সংস্থায় নিযুক্ত হয়ে কাজ করছিল সে। তাকে পাকড়াও করে চুরি যাওয়া টাকার অর্ধেকটা উদ্ধার করেতে পেরেছে হেয়ার স্ট্রিট থানার পুলিশ। শঙ্করের বাড়ি হুগলি জেলার চণ্ডীতলায়। তাকে শুক্রবার আদালতে তোলা হলে বিচারক পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

লালবাজার পুলিশ বিভাগ জানিয়েছে, আরবিআইয়ের তরফে পুলিশের কাছে অভিযোগে জানানো হয় যে, তাদের এক লক্ষ টাকার নোংরা এবং খারাপ নোটের বান্ডিল চুরি হয়ে গিয়েছে। ওই বান্ডিলে ছিল শুধুমাত্র ৫০ টাকার নোট। ওই নোটগুলি নষ্ট করার জন্য পাঠানো হয়েছিল। কিন্তু ৭ ফেব্রুয়ারি বি.বা.দী বাগের অফিস থেকে ওই টাকাগুলি উধাও হয়ে যায়। কর্তৃপক্ষ সিসি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখেন। তাতে তাঁদের সন্দেহ হয় ঠিকা কর্মী শঙ্কর সরোজের উপরে। এর পরেই বৃহস্পতিবার পুলিশকে জানানো হয় বিষয়টি।

কঠোর নজরদারির বলয়ের মধ্যে থেকেও এক লক্ষ টাকার এত বড় মাপের বান্ডিল হাতসাফাই হয়ে যাওয়া নিয়ে আরবিআই-এর অন্দরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। তদন্তকারীদের দাবি, নোংরা এবং নষ্ট হয়ে যাওয়া নোটগুলি যে লোহার ট্রাঙ্কে রাখা ছিল, সেটি সরাচ্ছিল শঙ্কর। সরানোর সময়ে সে টের পায় যে, এর ভিতরে কিছু রয়েছে। সে ট্রাঙ্কটি খুলে ওই টাকার বান্ডিলগুলি দেখতে পায়। ৫০ টাকার দু’টি বান্ডিল পকেটে ভরে নিয়ে সে নিরাপত্তারক্ষীদের চোখ এড়িয়ে বাইরে বেরিয়ে যায়। কী ভাবে সে নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে বাইরে বেরোতে পারল, সেই বিষয়েই এখন বিস্তারিত তদন্ত করতে পুলিশ। আপাতত সম্পূর্ণ টাকার মাত্র অর্ধেক অংশ উদ্ধার করা গেছে শঙ্করের কাছ থেকে।

আরও পড়ুন-
দুর্ঘটনার কবলে বাম যুবনেতা শতরূপ ঘোষের গাড়ি, ধাক্কা মারার পর শতরূপের পরিবারের সঙ্গেও অভব্য ব্যবহার চালকের
প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্ব-শিক্ষক হয়ে কীভাবে গ্রামের অন্দরে প্রাসাদ তৈরি করেছিলেন বাগদার ‘সৎ’ রঞ্জন? তদন্ত চালাচ্ছে সিবিআই
গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো রেল, অতি শীঘ্র হাওড়া ময়দানের সঙ্গে সেক্টর ফাইভ জুড়ে দেওয়ার তোড়জোড় করছে কর্তৃপক্ষ
 

Share this article
click me!