জট কাটিয়ে কি এবার গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো? জানুন করে থেকে চালু হবে এসপ্ল্যানেড হাওড়া মেট্রো

কীভাবে ওই এলাকাকে সুরক্ষীত রেখে এগোবে মেট্রো রেলের কাজ? কবে থেকে হাওড়া এসপ্ল্যানেড রুটে ছুটবে মেট্রো? কী বলছে রেল কর্তৃপক্ষ?

Web Desk - ANB | Published : Feb 17, 2023 6:47 PM IST

জট কাটিয়ে কি এই বছরই গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো? দীর্ঘ জটিলতার জেরে এখনও আটকে এসপ্ল্যানেড হাওড়া মেট্রো। সব ঠিক থাকলে এই বছরই চালু হওয়ার কথা ছিল এই রুটে মেট্রো পরিষেবা। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় বৌবাজারের ৮০০ মিটার এলাকা। এই এলাকায় মেট্রো রেলের কাজ চলাকালীন বৌবাজার এলাকার একাধিক বাড়িতে ফাটল দেখা দিতে থাকে। অভিযোগ ওঠে মেট্রো রেলের কাজের জেরেই একের পর এক পুরনো বাড়িতে ফাটল দেখা দেয়। ঘটনা জেরে থমকে যায় মেট্রো রেলের কাজ। এমনকি এই প্রজেক্ট করা কতটা সম্ভব হবে সে নিয়েও প্রশ্ন ওঠে বিশেষজ্ঞ মহলে। এখন সবচেয়ে বড় প্রশ্ন কীভাবে ওই এলাকাকে সুরক্ষীত রেখে এগোবে মেট্রো রেলের কাজ? কবে থেকে হাওড়া এসপ্ল্যানেড রুটে ছুটবে মেট্রো? কী বলছে রেল কর্তৃপক্ষ?

এই সমস্যার জট কাটাতে বিদেশ থেকে অভিজ্ঞ প্রযুক্তিবিদ এবং অভিজ্ঞ ইঞ্জিনিয়ার আসছেন। ওই ৮০০ মিটার এলাকাকে সুরক্ষীত রেখে কীভাবে কাজ এগোবে সে বিষয় পরামর্শ দেবেন তাঁরা। তাঁদের পরামর্শ মতোই কাজ এগোবে। জট কাটলে ২০২৪ সালের মার্চ মাস থেকেই গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো। এই মেট্রো ময়দান থেকে সেক্টর ফাইভ রুটেও জুড়ে দেওয়া হবে। এই পরিষেবা যে সাঁতরাগাছি থেকে কলকাতায় আসার সুবিধা আরও কয়েকগুন বাড়িয়ে দেবে সেবিষয় কোনও সন্দেহ নেই। শুধু তাই নয় ময়দান থেকে এই মেট্রো সেক্টর ফাইভ রুটে জুড়ে দেওইয়ার দরুণ শেয়ালদা যাওয়াও অনেক সুবিধার হয়ে যাবে।

প্রসঙ্গত,কয়েকমাস আগেই বৌবাজারের দুর্গা পিতুরি লেনের একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল মেট্রোর কাজের জেরে। মেট্রোর কাজের জেরে ফাটল দেখা দিয়েছিল একাধিক বাড়িতে। প্রায় চার মাস পর সেই স্মৃতিই ফিরে এল মদন দত্ত লেনে। শুক্রবার ভোররাতে ফাটল দেখা দেয় বৌবাজারের মদন দত্ত লেনের একাধিক বাড়িতে। তারপর থেকেই চূড়ান্ত তৎপরতা কেএমআরসিএল-এ। সূত্রের খবর, শনিবার এলাকার সব বাড়ি ঘুরে দেখবেন মেট্রোর ইঞ্জিনিয়ররা। চলছে মাটির মধ্যে রাসায়নিক ঢুকিয়ে মাটি পরীক্ষাও। এখন পর্যন্ত দেড়শোরও বেশি বাসিন্দাকে সরানো হয়েছে নিরাপদ স্থানে। প্রয়োজনে আরও পরিবারকে নিরাপদ জায়গায় সরানো হবে বলে জানা যাচ্ছে।

এর আগে গত ১১ মে মেট্রোর কাজ চলাকালীন, বৌবাজারের দুর্গা পিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দেয়। আতঙ্কে বাড়ি ছেড়ে বেড়িয়ে আসে স্থানীয়রা। এই ঘটনার ৪ মাসের মাথায় একই ঘটনার পূণরাবৃত্তি ঘটল মদন দত্ত লেনে। ঘটনা প্রসঙ্গে মদন দত্ত লেনের এক বাসিন্দা জানিয়েছেন, "ভোর চারটে উঠে দেখি বাড়িতে ফটল ধরেছে। বেড়িয়ে দেখি এলাকার একাধিক বাড়িতে ফাটল ধরায় হুড়োহুড়ি পড়ে গিয়েছে গোটা এলাকায়।" অপর এক বাসিন্দা কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে বলেছেন, "দুর্গা পিতুরি লেনের যাঁরা বাড়ি ছেড়েছিল, তাঁরা কি কেউ বাড়ি পেয়েছে?"

Share this article
click me!