আদালতে গ্রহনযোগ্য নয়, তাহলে অপরাধীদের পলিগ্রাফ টেস্ট কেন? আইন কি বলে জেনে নিন

আইন অনুযায়ী পলিগ্রাফ পরীক্ষার ফলাফলের কোনও বৈধতা আদালতে নেই। তা সত্ত্বেও, কেন তদন্তকারী সংস্থাগুলি এই পরীক্ষা করে এবং কোনও অপরাধীর উপর এই ধরনের পরীক্ষা করা যেতে পারে কিনা তা জেনে নেওয়া যাক

 

deblina dey | Published : Aug 25, 2024 6:15 AM IST

কলকাতার আরজি কর মেডিকেল কলেজের চিকিৎসককে ধর্ষণ-হত্যার অভিযোগে অভিযুক্ত সঞ্জয় রায়-সহ ছয়জনের পলিগ্রাফি পরীক্ষা হবে। যার মধ্যে রয়েছে কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং চারজন শিক্ষানবিশ ডাক্তার যারা ৮ আগস্ট রাতে ভিকটিম ডাক্তারের সঙ্গে ডিনার করেছিলেন। সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (সিবিআই) আবেদনে শিয়ালদহ আদালত এই মঞ্জুরি দিয়েছে। তবে আইন অনুযায়ী পলিগ্রাফ পরীক্ষার ফলাফলের কোনও বৈধতা আদালতে নেই। তা সত্ত্বেও, কেন তদন্তকারী সংস্থাগুলি এই পরীক্ষা করে এবং কোনও অপরাধীর উপর এই ধরনের পরীক্ষা করা যেতে পারে কিনা তা তা জেনে নেওয়া যাক।

দেশে, সিবিআই এবং পুলিশের মতো তদন্তকারী সংস্থাগুলি যে কোনও মামলার বৈজ্ঞানিকভাবে তদন্ত করতে এবং উদ্ঘাটন আনতে ব্রেনম্যাপিং, নারকো এবং পলিগ্রাফি টেস্টের আশ্রয় নেয়। এ ধরনের যে কোনও তদন্তের জন্য ম্যাজিস্ট্রেট বা বিচারকের অনুমতি নিতে হবে।

Latest Videos

অভিযুক্তের সম্মতিও প্রয়োজন

তদন্তের জন্য শুধুমাত্র আদালতের অনুমোদনের প্রয়োজন হয় না। অভিযুক্ত আদালতের সামনে সম্মতি দিলেই তদন্ত করা যেতে পারে। তদন্ত প্রত্যাখ্যান করার অধিকারও তার আছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণত অভিযুক্তরা নিজেদের নির্দোষ প্রমাণ করতে তদন্তে সম্মতি দেন। অভিযুক্ত ব্যক্তি সম্মতি না দিলে এই তিনটির কোনওটিই তার বিরুদ্ধে তদন্ত করা যাবে না। এর সুস্পষ্ট অর্থ হলো, কোনও অভিযুক্ত বা দোষীর পলিগ্রাফি পরীক্ষা তার অনুমোদন ছাড়া করা যাবে না।

পলিগ্রাফ পরীক্ষা কিভাবে কাজ করে?

পলিগ্রাফ পরীক্ষা মিথ্যা সনাক্তকারী পরীক্ষা হিসাবেও পরিচিত। সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট অশ্বিনী কুমার দুবের মতে, এটি একটি পরীক্ষা যা নির্ধারণ করে যে একজন ব্যক্তি মিথ্যা বলছেন নাকি সত্য বলছেন। আরও নির্দিষ্টভাবে এটি জিজ্ঞাসাবাদে একজন ব্যক্তির শারীরিক প্রতিক্রিয়া পরিমাপ করে। পলিগ্রাফ পরীক্ষার পিছনের তত্ত্বটি হল যে দোষী ব্যক্তি অপরাধ সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য সম্পর্কে মিথ্যা বলার বিষয়ে বেশি উদ্বিগ্ন, যার ফলে একটি অতিরিক্ত উত্তেজনা তৈরি হয় যা পলিগ্রাফ ফলাফল পড়ার প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তি দ্বারা সনাক্ত করা যায়।

অন্য আসামী সনাক্ত করতে সাহায্য

সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট অশ্বিনী কুমার দুবে বলেছেন, এর মাধ্যমে তদন্তকারী সংস্থাগুলি খুঁজে বের করবে অভিযুক্ত বা অপরাধী যা বলছে তা সত্য নাকি মিথ্যা? সংশ্লিষ্ট মামলায় আর কেউ আসামি আছে কি না? কোনও পরিস্থিতিগত প্রমাণ প্রমাণের জন্য, যখন কোনও মামলায় একজনই অভিযুক্ত থাকে এবং পরবর্তী তদন্তে কোনও তথ্য পাওয়া যায় না, তখন অভিযুক্ত ব্যক্তি মিথ্যা বলার ক্ষেত্রে বিশেষজ্ঞ বা কঠোর অপরাধী এবং অন্য অপরাধীর বিষয়ে কোনও তথ্য না দিলে, তারপর যখন তার পলিগ্রাফি টেস্ট করা হয় তখন জানা যায় অভিযুক্ত এজেন্সির জিজ্ঞাসা করা প্রশ্নের সঠিক উত্তর দিচ্ছেন কি না। আসামি যদি সত্য বলে তাহলে তার আলাদা বৈধতা আছে কিন্তু সে মিথ্যা বললে এমন প্রশ্ন করে জানা যায় অপরাধের সঙ্গে আর কারা জড়িত।

মেশিন ব্যবহার করে শরীরের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়।

একটি পলিগ্রাফি পরীক্ষার সময়, যে মেশিনগুলি একজন ব্যক্তির অত্যাবশ্যক পদার্থ পরীক্ষা করে তার শরীরের সঙ্গে সংযুক্ত থাকে এবং প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। এই প্রশ্নের তালিকা ইতিমধ্যেই সিবিআই বা অন্য কোনও তদন্তকারী সংস্থার বিশেষজ্ঞরা প্রস্তুত করেছেন। এই সময়ে, যদি কোনও ব্যক্তি মিথ্যা বলে তবে তার রক্তচাপ, হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাসের ছন্দ এবং পেটে তরল সঞ্চালনের গতিতে পার্থক্য রয়েছে। এটি তদন্তকারী বিশেষজ্ঞকে জানতে দেয় যে ব্যক্তি মিথ্যা বলছে। ব্রেইন ম্যাপিং টেস্টও একই রকম, যেখানে নরকো টেস্টে মানুষকে কিছু ওষুধ দেওয়া হয়, যা সেবন করার পর সে চাইলেও কিছু লুকিয়ে রাখতে পারে না।

পরীক্ষার সময় প্রদত্ত বিবৃতি কোন বৈধতা নেই

পলিগ্রাফি টেস্টের সময় আসামির কাছ থেকে নেওয়া বক্তব্যের কোনও আইনি বৈধতা নেই। সংবিধানের অনুচ্ছেদ 20-এর উপ-ধারা 3-এ আত্ম-প্রবণতার মতবাদ দেওয়া হয়েছে। এর অর্থ হল, কোনও ব্যক্তিকে কোনওভাবেই নিজের বিরুদ্ধে সাক্ষ্য দিতে বাধ্য করা যাবে না। যাই হোক, ম্যাজিস্ট্রেটের সামনে নিশ্চিত না হওয়া পর্যন্ত পুলিশ বা অন্য কোনও তদন্তকারী সংস্থার সামনে দেওয়া জবানবন্দি আদালতে বৈধতা পায় না।

বাদী বা আসামীও ম্যাজিস্ট্রেটের সামনে তদন্তকারী সংস্থার সামনে দেওয়া বক্তব্য পরিবর্তন করতে পারেন। যাই হোক, যখনই কোনও ব্যক্তি কোনও ধরনের হলফনামা বা বক্তব্য ইত্যাদি দেন, তখনই তাকে ঘোষণা করতে হয় যে, তিনি পূর্ণ সচেতনভাবে চিন্তা করেই সব বলছেন। এমন পরিস্থিতিতে যে কোনও পরিস্থিতিতে এজেন্সির সামনে কিছু বলা বা না বলা (যেমন পলিগ্রাফ পরীক্ষার সময়) কোনও আইনি প্রভাব ফেলে না। এই ধরনের কোনও বক্তব্য নিশ্চিত করার জন্য শক্ত প্রমাণের প্রয়োজন।

তারপরও এই জন্যই পরীক্ষা করা হয়

কোনও ধরনের আইনি বৈধতা না থাকা সত্ত্বেও, পলিগ্রাফ পরীক্ষা বা এই জাতীয় অন্যান্য পরীক্ষাগুলি শুধুমাত্র তদন্তে সংস্থাগুলিকে সহায়তা করার জন্য পরিচালিত হয়। এই ধরনের পরীক্ষার সময় সন্দেহভাজন বা অভিযুক্ত বা অপরাধীর কাছ থেকে কিছু ক্লু পাওয়ার সম্ভাবনা থাকে যার মাধ্যমে তদন্ত এগিয়ে যেতে পারে। অথবা তদন্তকারী সংস্থার কোনও সন্দেহ থাকলেও এবং তার সমর্থনে কোনও প্রমাণ বা সাক্ষী না পেলেও তার সন্দেহ নিশ্চিত করার জন্য এটি এমন একটি পরীক্ষা পরিচালনা করে।

উদাহরণ স্বরূপ, ধরুন সিবিআই মনে করে যে আরজি কর মেডিক্যাল কলেজের মহিলা ডাক্তারকে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত, অধ্যক্ষ বা চার জুনিয়র ডাক্তারের মধ্যে যে কোনও একজন মিথ্যা বলছেন, তাহলে এটি নিশ্চিত করার জন্য, এটি এমন প্রশ্ন তৈরি করবে যা মিথ্যাকে ধরতে হবে। উদাহরণস্বরূপ, যদি কেউ ঘটনার সময় সে কোথায় ছিল সে সম্পর্কে মিথ্যা বলে, তবে এটি সম্ভব যে একটি পলিগ্রাফ পরীক্ষা তার মিথ্যা শনাক্ত করবে এবং এজেন্সি তার তদন্তকে একই দিকে নিয়ে যেতে পারে। আশা করা যায়, কলকাতায় নৃশংসতার ঘটনায়, বিশেষ করে ঘটনার সময় মেডিক্যাল কলেজের সেমিনার ঘরে যেসব চিকিৎসকের হাতের ছাপ পাওয়া গেছে, তাদের অবস্থা কী ছিল তা জানা যাবে। এর পর সিবিআই তাদের তদন্তের দিক নির্ধারণ করতে পারবে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র