স্বাস্থ্যভবন 'সাফাই' অভিযান: প্রতীকী মস্তিষ্ক হাতে জুনিয়র ডাক্তারদের বিক্ষোভ- দেখুন ছবিতে

সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করে স্বাস্থ্যভবনে 'সাফাই' অভিযানে জুনিয়র ডাক্তাররা। স্বাস্থ্যসচিব সহ তিন কর্তার পদত্যাগের দাবি তুলে প্রতীকী মস্তিষ্ক নিয়ে বিক্ষোভ দেখালেন তাঁরা।

Saborni Mitra | Published : Sep 10, 2024 10:34 AM IST / Updated: Sep 10 2024, 05:44 PM IST

110
স্বাস্থভবন অভিযান

সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর মঙ্গলবার পাঁচটি  দাবি নিয়ে স্বাস্থ্যভবন 'সাফাই' অভিযান জুনিয়র ডাক্তারদের।

210
স্বাস্থ্যভবন সাফাই অভিযান

জুনিয়র ডাক্তারদের দাবি তাঁরা স্বাস্থ্যভবন সাফাই অভিযানে যাচ্ছেন। স্বাস্থ্যভবনের ঘুঘুর বাসা ভাঙারও দাবি তুলেছেন।

310
প্রতীকী শিরদাঁড়ার পর এবার মস্তিষ্ক

লালবাজার অভিযানে দিয়ে জুনিয়র ডাক্তাররা সিপি বিনীত গোয়েলের হাতে তুলে দিয়েছিলেন প্রতীকী শিরদাঁড়া। এবার সেই জুনিয়র ডাক্তাররাই স্বাস্থ্যভবনে গেলেন প্রতীকী মস্তিষ্ক নিয়ে।

410
প্রতীকী মস্তিষ্কের কারণ

চিকিৎসকদের দাবি তাঁদের আন্দোলনকে দমানোর নানা চেষ্টা করা হচ্ছে। কিন্তু প্রত্যেকটি পদক্ষেপই বিফলে যাচ্ছে। 'এবার অন্তত মাথা খাটিয়ে কাজ করুন'- এই আবেদন রাখতেই প্রতীকী মস্তিষ্ক হাতে নিয়েই মিছিলে যাচ্ছেন তাঁরা।

510
মিছিলের পথ

করুণাময়ী থেকে শুরু হয় জুনিয়র ডাক্তারদের মিছিল। গন্তব্য স্বাস্থ্যভবন। যদি স্বাস্থ্যভবনে ঢুকতে না দেওয়া হয় তাহলে লালবাজারের মত রাস্তাতেই বসে পড়ার পরিকল্পনা নিয়েই বেরিয়েছেন ডাক্তাররা।

610
ডাক্তারদের হাতে ঝাঁটা

স্বাস্থ্য ভবন অভিযানে চিকিৎসকরা হাতে তুলে নিয়েছেন ঝাঁটা। শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি রয়েছে বলেও জানিয়েছেন। পাশাপাশি জানিয়েছেন এটাই তাঁদের উৎসব।

710
আপাতত উৎসবে 'না'

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই নবান্ন থেকে বার্তা দিয়েছেন 'একমাস হয়ে গেল এবার উৎসবে ফিরুন।' প্রতিবাদী জুনিয়র ডাক্তাররা জানিয়ে দিয়েছেন, বিচার হলেই তবেই হবে মহালয়া। তারা উৎসবে ফিরছেন না বলেও জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর মন্তব্য অসংবেদনশীল বলেও দাবি প্রতিবাদীদের।

810
সুপ্রিম নির্দেশ অমান্য

জুনিয়র ডাক্তাররা আজ, মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্যে কাজে যোগ দিতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাল্টা জুনিয়র ডাক্তাররা জানিয়েছে। স্বাস্থ্য ভবনের সিদ্ধান্তের ওপরই নির্ভর করবে তাঁদের কর্মবিরতি তোলার বিষয়টি।

910
পাঁচ দফা দাবিতে আন্দোলন

পাঁচ দফা দাবি পুরাণ হলেই জুনিয়র ডাক্তাররা কাজে যোগ দেবেন। তাঁদের আরজি কর হত্যাকাণ্ডে দোষীদের দ্রুত চিহ্নিত করে শাস্তি। তথ্য প্রমাণ লোপাটে অভিযুক্তদের শাস্তি, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের ইস্তফা। রাজ্যের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করা। রাজ্যের হাসপাতালগুলিতে ভয় মুক্ত পরিবেশ তৈরি করা।

1010
কড়া নিরাপত্তা স্বাস্থ্যভবনে

জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ মিছিল আটকাতে আগে থেকেই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে স্বাস্থ্যভবনে। মিছিল আটকে দেওয়ায় প্রতিবাদীরা রাস্তাতেই বসে পড়ে। স্বাস্থ্যভবন থেকে মাত্র ১০০ দূরেই চলছে ডাক্তারদের অবস্থান বিক্ষোভ।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos