কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি, কমবে জ্বালাপোড়া গরম? দিনের শুরুতেই দেখে নিন আজকের আবহাওয়ার খবর

আজ সারাদিন রোদে পুড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। শুধু তাই নয়, সপ্তাহন্তে পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূম এই সমস্ত জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। গোটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর।

Parna Sengupta | Published : Mar 29, 2024 2:25 AM IST

একলাফে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে তিন ডিগ্রিরও বেশি। কেবল কলকাতাই নয়। বাংলায় একাধিক জায়গায় আজ বেড়েছে তাপমাত্রা। আবহাওয়া মোটের ওপর শুষ্ক থাকবে ২৯ মার্চ। এদিকে আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে বলেও জানানো হয়েছে।

আজ সারাদিন রোদে পুড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। শুধু তাই নয়, সপ্তাহন্তে পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূম এই সমস্ত জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। গোটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। বৃষ্টির দাপট থাকলেও এখন আর তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। চলতি সপ্তাহে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ভাঙতে পারে ৩৮ ডিগ্রির গন্ডি।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ বিকেল বা সন্ধ্যার পরে বজ্রপাত সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। সঙ্গে জায়গায় জায়গায় ৫০ কিমি পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানা যাচ্ছে। এই আবহে আজ দক্ষিণবঙ্গের সব জেলায় জারি হলুদ সতর্কতা।

তবে বৃষ্টি হবে উত্তরবঙ্গের ৫ জেলায়। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলা ছাড়া ওপরের বাকি পাঁচ জেলার বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। তবে বুধবারের মত ওই পরিমাণে ঝড়-বৃষ্টি হবে না। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জানা যাচ্ছে ঘূর্ণাবর্ত রয়েছে অসমে। অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে বিদর্ভের মধ্যে। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ২৯ মার্চ, শুক্রবার। আংশিক মেঘলা আকাশ থাকতে পারে একাধিক জায়গায়। কাল থেকে ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। শনিবার দক্ষিণবঙ্গ জুড়েই ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!