বর্ষা বিদায়ের পরেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন আরও কী বলছে হাওয়া অফিস

রবিবার বঙ্গ থেকে বিদায় নিল বর্ষা। আগামী চার-পাঁচ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দুর্গাপুজোর কার্নিভালেও বৃষ্টির আশঙ্কা।

deblina dey | Published : Oct 14, 2024 1:06 AM IST

Weather News: মঙ্গলবারের পরে দক্ষিনবঙ্গে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। এর ফলে স্থানীয়ভাবে হালকা বৃষ্টির আশঙ্কা রয়েছে। বৃষ্টি চার পাঁচ দিনে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি হতে পারে। তবে রবিবারই বঙ্গ থেকে বিদায় বর্ষা নিয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন দক্ষিন পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিনবঙ্গ এবং উত্তরবঙ্গ দুই জায়গা থেকেই বিদায় নিয়েছে। ফলে বঙ্গ থেকে বর্ষার বিদায় হল।

নতুন সপ্তাহে বর্ষার বিদায় ঘণ্টা বাজার কথা আগেই বলা হয়েছিল। রবিবারই সেই পূর্বাভাসে সিলমোহর পড়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী চার পাঁচদিন কোনও ঝড় বৃষ্টির সতর্কতা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও তা হবে বিক্ষিপ্তভাবে। তা হবে স্থানীয় মেঘের কারনে। ১৫ অক্টোবর মঙ্গলবার দূর্গাপূজোর কার্নিভালের দিন কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশ থেকে বর্ষার বিদায় সম্পূর্ন হল বলা যায়।

Latest Videos

প্রসঙ্গত আলিপুর আবহাওয়া দপ্তরের ক্যালেণ্ডার অনুযায়ী বঙ্গ থেকে বর্ষা বিদায় নেয় দশ থেকে বারো অক্টোবরের মধ্যে। এই বছর বর্ষার বিদায় বিলম্বিত হওয়ার আশঙ্কা ছিল। কিন্তু সেই বিলম্ব দীর্ঘায়ত হওয়ার বদলে বর্ষা তার নির্ধারিত সময়েই বিদায় নিল। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন নেই। জলীয় বাষ্পের উপস্থিতির কারনে আর্দ্রতা জনিত অস্বস্তিকর গরম অনুভূত হবে। তবে তা বেলা গড়িয়ে বিকেলের দিকে কমে যাবে।

আজ সোমবার দিনের আকাশ আংশিক মেঘলা। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৩ডিগ্রী এবং ২৭ডিগ্রীর আশেপাশে থাকবে। রবিবার কলকাতা এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রী সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল সর্বোচ্চ ৯৪শতাংশ সর্বনিম্ন ৬২শতাংশ। দিনের আকাশ আংশিক মেঘলা।

Share this article
click me!

Latest Videos

'এবারের পুজোটা অন্য রকম...' বারুইপুরের বনেদি বাড়ির পুজোয় সিঁদুর খেলা | Durga Puja 2024 | Baruipur |
Ichamati-তে মায়ের বিসর্জনে চোখে জল! ২৪ জন বেয়ারের কাঁধে চড়ে কৈলাসের পথে মা উমা! | Durga Puja 2024
ফালাকাটা থেকে গার্ডেনরিচ, কেন বারবার দুর্গাপুজো প্যান্ডেলে আক্রমণ? গর্জে উঠলেন Suvendu Adhikari
'পশ্চিমবঙ্গকে কী বাংলাদেশ বানানোর চেষ্টা চলছে?' গার্ডেনরিচের ঘটনায় গর্জে উঠলেন শুভেন্দু অধিকারী
অনশনরত জুনিয়র ডাক্তারদের পাশে কৃষ্ণনগরের আই এম এর পাশে থাকার বার্তা! ১২ ঘণ্টার প্রতিকি অনশনের ডাক!