পুজোর শেষ লগ্নে পরিবর্তন হল নিম্নচাপের গতি, জেনে নিন কেমন আবহাওয়া থাকবে নবমীর দিন

অষ্টমীর রাতেই মিলেছে আবহাওয়ার পূর্বাভাস। নবমী থেকে বাংলার বহু জেলাতেই আকাশের মুখ ভার থাকবে। বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। ফলে নবমী থেকে শুরু হবে বৃষ্টি।

Sayanita Chakraborty | Published : Oct 23, 2023 1:07 AM IST

চারিদিকে শোনা যাচ্ছে ঢাকের বাদ্যি। ভোর থেকেই বসে গিয়েছে পুজো। আজ নবমী। দেবীর আরাধনার শেষ দিন বলা চলে। কাল আবার দশমী। মা দুর্গাকে বিদায় জানানোর পালা। সারা বছর থেকে যে পুজোর অপেক্ষায় থাকেন সকল বঙ্গবাসী, শেষ হবে সেই দুর্গোৎসব। এদিকে আবার আজ নবমীর দিন সকল রয়েছে নানান পরিকল্পনা। কেউ রেস্তোরাঁ যাওয়ার প্ল্যান করেছেন তো কেউ পরিকল্পনা করেছেন ঠাকুর দেখার। তবে, আপনার সকল পরিকল্পনা কতটা বাস্তবায়িত হবে তা নির্ভর করছে আবহাওয়ার ওপর।

অষ্টমীর রাতেই মিলেছে আবহাওয়ার পূর্বাভাস। নবমী থেকে বাংলার বহু জেলাতেই আকাশের মুখ ভার থাকবে। বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। ফলে নবমী থেকে শুরু হবে বৃষ্টি। জানা গিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগরের যে নিম্নচাপের সৃষ্টি হয়েছে তা উত্তর দিক ধরে এগিয়ে যেতে শুরু করে গভীর নিম্নচাপের রূপ নিয়েছে। ফলে দক্ষিণবঙ্গ নবমীতে সুখকর আবহাওয়া পাবে না দুর্গাপুদোর আমেজে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, নবমীতে কলকাতা সহ পাঁচ জেলায় শুরু হবে বৃষ্টি। দুই ২৪ পরগণনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় বৃষ্টি হতে পারে। দশমী ও একাদশীর দিন বৃষ্টি বতে পারে দক্ষিণবঙ্গের সব জেলায়। আকাশের মুখ ভার থাকবে দ্বাদশীতেও।

সব মিলিয়ে নবমী থেকে বদল বতে চলেছে আবহাওয়া। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সেই সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শনিবার রাতে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। রবিবার বিকেলের মধ্যেই তা আরও ঘনিভূত হয়। যে কারণে সোমবার অর্থাৎ নবমী থেকে হতে পারে বৃষ্টি।

 

আরও পড়ুন

কার পায়ের ছাপ, সত্যিই বোধনের দিনে ঘটেছিল অলৌকিক ঘটনা! দেখুন ভিডিও

দুর্গাপুজো ২০২৩ : মহাঅষ্টমীর রাতে মধ্যমগ্রামে জনপ্লাবন, দেখুন ভিডিও

Mahua Moitra: মহুয়া মৈত্র ইস্যুতে মুখ খুললেন ডেরেক, জানালেন দলের অবস্থান

Share this article
click me!