Shankar Mahadevan: 'RSS অখণ্ড ভারত মতাদর্শের রক্ষাকর্তা', RSS-এর অনুষ্ঠানে সঙ্ঘের ভূয়সী প্রশংসা শংকর মহাদেবনের

দেশের সংস্কৃতি এবং ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে স্বয়ংসেবকদের প্রশংসাও করলেন তিনি।

Ishanee Dhar | Published : Oct 24, 2023 2:24 PM IST / Updated: Oct 24 2023, 08:06 PM IST

পুজোর মধ্যেই শঙ্কর মহাদেবনের গলায় সঙ্ঘের ভূয়োসী প্রসংশা। আরএসএস-এর অনুষ্ঠানে দেখা গেল গায়ক-সুরকারকে। দেশের সংস্কৃতি এবং ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে স্বয়ংসেবকদের প্রশংসাও করলেন তিনি। উল্টোদিকে সঙ্ঘের প্রধান মোহন ভগবতের কন্ঠেও শোনা যায় মহাদেবনের প্রসংশা। তাঁকে একজন সুবক্তা বলেও উল্লেখ করেছেন মোহন ভাগবত।

মঙ্গলবার বিজয়া দশমী উপলক্ষ্যে নাগপুরে RSS-এর কার্যালয়ে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে অতিথি হিসেবে দেখা গেল গায়ক ও সুরকার শঙ্কর মহাদেবনকে। এদিন আরএসএস-এর মঞ্চে দাঁড়িয়ে ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যকে রক্ষা করার জন্য সঙ্ঘের ভূয়োসী প্রশংসা করেন তিনি। মহাদেবন এদিন বলেন, সুর ও সরগম ঠিক কম্পিউটারের বাইনারি কোডের মত, অর্থাৎ দেশ যদি একটা গান হয় তাহলে স্বয়ংসেবক বাহিনী সেই গানের বাদ্যযন্ত্রের মতো কাজ করছে।

 

 

শংকর মহাদেবনের জন্ম মুম্বইয়ে। হিন্দুস্থানী ও কর্নাটক সঙ্গীতের তাঁর অবদান অনঃস্বীকার্য। মঙ্গলবার আরএসএস-এর অনুষ্ঠানে গিয়ে শংকর বললেন, সঙ্গীতকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চান তিনি। ভারতীয় সংস্কৃতিকে শিক্ষিত করা এবং ভবিষ্যত প্রজন্মের কাছে গানকে পৌঁছে দেওয়াকে তিনি নিজের কর্তব্য বলেও মনে করেন। এই কর্তব্য পালন করার জন্য তিনি তরুণ ও শিশুদের সঙ্গে আলাপচারিতার পাশপাশি রিয়েলিটি শো এবং চলচ্চিত্রকেও হাতিয়ার হিসেবে ব্যবহার করবেন বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি মাহাদেবন আরও জানান RSS-এর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি। আর এই সুযোগ দেওয়ার জন্য সংঘ প্রধান মোহন ভাগবতকে ধন্যবাদ জানান। এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় মোহন ভগবত শংকর মহাদেবনকে ধন্যবাদ জানানোর পাশাপাশি তাঁর প্রসংশাও করেন। মহন ভাগবত বলেন, গায়ক হিসেবে তাঁর সুখ্যাতি রয়েছে, কিন্তু তিনি যে একজন ভালো বক্তা তা এই অনুষ্ঠানেই জানা গেল।

Share this article
click me!