হাতে আর মোটে ৬ বছর! শিঘ্রই জলের তলায় ডুবে যাবে কলকাতা, মাথায় হাত পরিবেশবিদদের

হাতে আর মোটে ৬ বছর! শিঘ্রই জলের তলায় ডুবে যাবে কলকাতা, মাথায় হাত পরিবেশবিদদের

Anulekha Kar | Published : Aug 22, 2024 8:02 AM IST / Updated: Aug 22 2024, 01:36 PM IST

ধীরে ধীরে জলের তলায় তলিয়ে যাবে কলকাতা! শুধু কলকাতাই নয়, জলের তলায় ডুবে যাবে দিল্লি, মুম্বই, চেন্নাইয়ের মতো মেট্রো শহরগুলি। বাড়ছে সমুদ্রের জলস্তর। সেই জলের তলায় ডুবে যাচ্ছে ভারতের শহরগুলি। এক গবেষণা থেকে উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য। আগামী ৬ বছরের মধ্যে কলকাতাকে স্পর্শ করে ফেলবে সমুদ্র এমনই দাবি করছেন বিজ্ঞানীরা!

পরিবেশবিদরা জানিয়েছেন, হাতে খুবই অল্প সময়। তারপরেই জলে ডুবে যেতে পারে এই শহর। ভূতত্ত্ববীদরাও সমস্জি জানিয়েছে এই তথ্য়ে। তাঁরা বলেছেন, " কলকাতার থেকে ধীরে ধীরে সরে যাচ্ছে পলি। ধীরে ধীরে দুর্বল হয়ে যাচ্ছে কলকাতার মাটি। অন্যদিকে উল্টদিকে সমুদ্রের জলস্তরের পরিমাণও দ্রুতগতিতে বাড়ছে। এই ভাবে জল বেড়ে যাওয়া অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

Latest Videos

শুধু কলকাতাই নয়, একই ঘটনা ঘটছে উপকূলে থাকা ১২টি শহরের ক্ষেত্রেও। আগামী ১২-১৫ বছরের মধ্যে একেবারে জলের তলায় ডুবে যেতে পারে এই শহরগুলি।

বিজ্ঞানীদের মতে, সব জায়গাতেই ভঈষণ বাবে তাপমাত্রা বাড়ছে। তাই ২০৩০ এর মধ্যে সঠিক পদক্ষেপ না নিলেই ডুবে যাবে ভারতের সব থেকে জনপ্রিয় বেশ কিছু শহর।

কিন্তু কেন ঘটবে এই ঘটনা? বিজ্ঞানীরা জানিয়েছেন উষ্ণায়ণের কারণে হিমবাহ গলে গিয়ে সমুদ্রের জলস্তর বেড়ে গিয়েছে। এরফলে নদীতেও ঢুকতে শুরু করবে সাগরের জল। যেহেতু কার্বন ডাই অক্সাইড বেড়ে গিয়ে অক্সিজেনেকর মাত্রা কমে যাচ্ছে তাই দ্রুত হারে গলে যেতে শুরু করে হিমবাহ।

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today