কী করে ১ টাকার বিনিময় সৌরভকে ৩৫০ একর জমি? হাইকোর্টের সিদ্ধান্তে চাপ বাড়ছে

প্রয়াগ ফিল্ম সিটির জন্য ৩৫০ একর জমি মাত্র এক টাকার বিনিময় দিয়ে দেওয়া হয়েছিল প্রাক্তন ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়কে। প্রয়াগের লিজে থাকা জমি সংস্থাকে না জানিয়েই দিয়ে দেওয়া হয়।

 

Saborni Mitra | Published : Aug 1, 2024 2:12 PM IST / Updated: Aug 01 2024, 08:57 PM IST

সৌরভ গঙ্গোপাঝ্যায়ের ইস্পাত কারখানার জমি সংক্রান্ত মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টের চিটফান্ড সংক্রান্ত বিশেষ বেঞ্চে। পশ্চিম মেদিনীপুরে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের কারখানার জমি নিয়ে দায়ের হয়েছিল জনস্বার্থ মামা। এদিন সেই মামলাই ওঠে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের নির্দেশেই মামলার শুনানি হবে চিট ফান্ড সংক্রান্ত বিশেষ বেঞ্চে।

প্রয়াগ ফিল্ম সিটির জন্য ৩৫০ একর জমি মাত্র এক টাকার বিনিময় দিয়ে দেওয়া হয়েছিল প্রাক্তন ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়কে। প্রয়াগের লিজে থাকা জমি সংস্থাকে না জানিয়েই দিয়ে দেওয়া হয়। যা নিয়ে তীব্র আপত্তি জনিয়েছিল আমানকারীরা। সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের এই জমির বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয়েছে আমানতকারীদের একাংশ। দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। তাতেই কলকাতা হাইকোর্ট জানিয়েছে মামলার শুনানি হবে চিটফান্ড সংক্রান্ত বিশেষ বেঞ্চে।

Latest Videos

বর্তমানে চিটফান্ড সংক্রান্ত বিশেষ বেঞ্চে রয়েছেন বিচারপতি জয়মাল্য বাগটি ও বিচারপতি গৌরাঙ্গ কান্ত। তাদের বেঞ্চেই হবে মামলার শুনানি। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানের বেঞ্চ।

প্রয়াগ চিটফান্ড সংস্থার অভিযোগ, তাদের লিজে রয়েছে জমি। রাজ্য সরকার তাদের কিছু না জানিয়েই আইনি প্রক্রিয়া ছাড়াই জমি হস্তান্তর করেছে। প্রয়াগ ফিল্ম সিটির জন্য প্রথম মোট ৭৫০ একর জমি নেওয়া হয়েছিল। আমানতকারীদের দাবি ২৭০০ কোটি টাকার বিনিয়োগ করা হয়েছে। প্রয়াগ চিটফান্ড থেকে টাকা ফেতর চেয়ে আমানতকারীদের মামলা এখনও নিষ্পত্তি হয়নি। বিচারাধীন অবস্থায় রয়েছে। তারই মধ্যেই কী করে জমি হস্তান্তর করা হয় তাই নিয়েই প্রশ্ন উঠেছে।

আমানতকারীদের কথায় যেখানে মামলা এখনও বিচারাধীন সেখানে রাজ্য কীভাবে মাত্র ১ টাকার বিনিময় সৌরভকে জমি দিন। রাজ্য সরকারের এই জমি দেওয়ার সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে তারা। এদিন আদালত জমি দান নিয়ে রাজ্য সরকারের থেকে বিশেষ রিপোর্টও তলব করেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News