ভীড়ের চাপে হাঁসফাঁস দশা! বন্ধ করে দেওয়া হল শ্রীভূমি স্পোর্টিংয়ের লাইট অ্যান্ড সাউন্ডের খেলা

হালয়ার রাত থেকেই শ্রীভূমির মণ্ডপে দর্শনার্থীদের ঢল নামে। শনি ও রবিবার ভিআইপি রোড ও ইএম বাইপাসে তীব্র যানজট হয়। বিধাননগর কমিশনারেটের দাবি, শনিবার নির্ধারিত সময়ের চার ঘণ্টা পরে মণ্ডপ খোলা হয়েছিল।

Parna Sengupta | Published : Oct 20, 2023 8:20 AM IST

মহাপঞ্চমী থেকেই বন্ধ করে দেওয়া হল লেকটাউনের বিখ্যাত শ্রীভূমি স্পোর্টিংয়ের লাইট অ্যান্ড সাউন্ডের খেলা। ভিআইপি রোডের ট্র্য়াফিক ব্যবস্থা মসৃণ রাখতে বিধাননগর পুলিশের তরফে এটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দু বছর আগে ওই মণ্ডপ থেকে ‘বুর্জ খলিফা’র আলো ও ধ্বনির খেলা ভিআইপি রোড থেকে দেখতে গিয়ে তুমুল যানজট হওয়ায় অষ্টমীর রাতে মণ্ডপে প্রবেশ বন্ধ করে দেয় পুলিশ।

উল্লেখ্য, মহালয়ার রাত থেকেই শ্রীভূমির মণ্ডপে দর্শনার্থীদের ঢল নামে। শনি ও রবিবার ভিআইপি রোড ও ইএম বাইপাসে তীব্র যানজট হয়। বিধাননগর কমিশনারেটের দাবি, শনিবার নির্ধারিত সময়ের চার ঘণ্টা পরে মণ্ডপ খোলা হয়েছিল। তারপরেও পরিস্থিতি সামাল দেওয়া যায়নি। ভিড় নিয়ন্ত্রণের চূড়ান্ত ব্যবস্থার পরিকল্পনা চতুর্থী থেকে হয়েছিল। এ দিকে, রবিবার সন্ধ্যার তারকারা মন্ডপে আসাতে ফের বিশৃঙ্খল পরিস্থিতি হয়। তখন বাড়তি পুলিশবাহিনী আনিয়ে পরিস্থিতি সামলানো হয়।

বিধাননগর কমিশনারেটের তরফ থেকে জানানো হয়েছে, দু বছর আগের বুর্জ খলিফার সময়ে অভিজ্ঞতার কথা মাথায় রেখে এ বার তারা লাইট অ্যান্ড সাউন্ডের খেলায় অনুমোদন দেয়নি। কিন্তু পরীক্ষামূলক ভাবে বার কয়েক সেটি চালু করতে গিয়ে উদ্যোক্তারাও জানিয়েছেন, রাস্তায় লোকজন দাঁড়িয়ে পড়ায় ভিড় বাড়ছিল। তাই বৃহস্পতিবার থেকে সেটি বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

তা সত্ত্বেও শ্রীভূমি ও দমদম পার্কের একাধিক পুজোর জন্য ভিআইপি রোডে যানজটের আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না কমিশনারেট। শ্রীভূমির ভিড় নিয়ন্ত্রণে গোলাঘাটার কাছে বিকল্প রাস্তা তৈরি থাকছে। লাগামছাড়া ভিড় তৈরি হতে থাকলেই দর্শনার্থীদের ওই রাস্তা দিয়ে যাতায়াত করানো হবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বার যশোর রোড থেকে ভিআইপি রোডমুখী গাড়িগুলিকে বাঙুর দিয়ে বার করছে পুলিশ। বাগুইআটি উড়ালপুলের নীচে কাটআউট খোলা হয়েছে, যাতে দমদম পার্ক থেকে বিমানবন্দরের দিকে যেতে চাওয়া গাড়ি যেতে পারে।

Read more Articles on
Share this article
click me!