SSC Case: তদন্তকারীদের প্রধান করে আনা যাবে না অখিলেশ সিং-কে, জানুন দাপুটে সিবিআই অফিসার সম্পর্কে

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মানলায় ধাক্কা। অখিলেশ সিং করে বিশেষ তদন্তদলের প্রধান হিসেবে কলকাতায় আনা যাবে না। জানিয়ে দিল সিবিআই আইনজীবী। দাপুটে আধিকারিক বাংলার সঙ্গে যুক্তি ছিলেন দীর্ঘদিন।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 11:34 AM IST

সিবিআই-এর প্রাক্তন ডিআইজি অখিলেশ সিংকে কলকাতায় স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্তের ভার দিয়ে আনা যাবে না। বৃহস্পতিবার আদালতে জানিয়ে দিল সিবিআই -এর আইনজীবী। তিনি বলেন অখিলেশ সিং বর্তমানে অসমে রয়েছে। তাঁর পদোন্নতি হয়েছে। তাই তাঁকে স্কুল নিয়োগ দুর্নীতিকাণ্ডের বিশেষ তদন্তকারী দলের মাথা করে কলকাতায় আনা যাবে না। তবে সিবিআই আদালতে বিশেষ তদন্তকারী দলের প্রধান হিসেবে এক আধিকারিকের নাম প্রস্তাব করেন। কিন্তু বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে জানিয়ে দেন- একজন নয় তিন আধিকারিকের নাম প্রস্তাব করতে হবে। তাদের মধ্যে থেকেই একজনকে বেছে নেবে আদালত।

বুধবারের আদালতের নির্দেশ

বুধবার সিবিআই-এর স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট থেকে দুই আধিকারিককেসরিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। পাশাপাশি নতুন তদন্তকারী দল গঠন করে প্রথম দিতে জায়িত্ব থাকা ডিআইজি অখিলেশ সংকে নতুন করে দায়িত্বে ফিরিয়ে আনাতে হবে। আর এর জন্য যাবতীয় ব্যবস্থা করতে হবে সিবিআই কর্মকর্তাদের। তেমনই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। চারজন নতুন আধিকারিকদের তদন্তকারী হিসেবে দায়িত্ব দিয়েছে। সিট-এর প্রধান হিসেবে একজন ডিআইজি পদপর্যাদার আধিকারিক অর্থাৎ অখিলেশ সংকে নিয়োগ করেছে কলকাতা হাইকোর্ট।

পরবর্তী শুনানি শুক্রবার

কলকাতা হাইকোর্ট জানিয়েছে এই মামলার পরবর্তী শুনানি শুক্রবার। আর সেই শুনানিতেই সিবিআই কর্তাদের আদালতের সামনে তিন যোগ্য ব্যক্তির নাম প্রস্তাব করা হয়েছে। আর তাদের মধ্যে থেকেই আদালত একজনকে নিয়োগ করবে বলেও জানিয়েছেন তিন। এতদিন পর্যন্ত স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি তদন্তের দায়িত্ব ছিল ধরমরীব সিং, সত্যেন্দ্র সিং, কেসি ঋষিনামূল, সোমনাথ বিশ্বাস, মলয় দাস ও ইমরান আশিকের ওপর। বুধবার ঋুষিনামুল ও ইমরানকে সরিয়ে দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাদের জায়গায় অংশুমান সাহা, বিশ্বনাথ চক্রবর্তী ও প্রদীপ ত্রিপাঠি ও ওয়াসিম আক্রমকে নিয়ে আসা হয়। বিচারপতি জানিয়েছিলেন অখিলেশের নেতৃত্বে কাজ করবে সিট। কিন্তু বর্তমানে তা আর সম্ভব নয়।

অখিলেশ সিং

এই রাজ্যে একাধিক তদন্তের দায়িত্বে ছিলেন অখিলেশ সিং। স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্তের সঙ্গে প্রথম থেকেই যুক্ত ছিলেন তিনি। গত ২৯ জুন তাঁকে কলকাতা থেকে দিল্লি নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি সিবিআই-এর ডিউটি অ্যান্ড রিসার্চের বিশেষ ডিআইডজি পদে রয়েছে। এদিন আদালতে সিবিআই আইনজীবী জানিয়েছেন তিনি অসম দায়িত্বভার গ্রহণ করেছেন। এই রাজ্যে বীরভূমের রামপুরহাটে একটি বিস্ফোরণকাণ্ডের তদন্তের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি সিএফএসএস-এর দলের সঙ্গে রামপুরহাট গিয়েছিলেন। বাগটুই হত্যাকাণ্ডের তদন্তও তিনি করেছিলেন। পাশাপাশি রাজ্যে ভোটপরবর্তী সন্ত্রাসের ঘটনাতেও সিবিআই তদন্ত হয়েছে। তারও সঙ্গে যুক্ত ছিলেন অখিলেশ সিং। এই রাজ্যের দুর্নীতির আটঘাঁট তিনি জানতেন বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

 

Share this article
click me!