কলকাতা হাইকোর্টের স্ক্যানারে এবার ২০১৬ সালের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া, নোটিশ পেতে চলেছেন কারা ?

গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশের সমস্ত শিক্ষক এবং অশিক্ষক কর্মী মিলিয়ে মোট ২৩ হাজার ৫৪৯ জন কর্মী চাকরি পেয়েছিলেন ২০১৬ সালের এই নিয়োগ প্রক্রিয়ায়। জানা গিয়েছে এঁদের প্রত্যেকের কাছেই নোটিশ যাবে কলকাতা হাইকোর্টের।

Parna Sengupta | Published : Dec 6, 2023 11:53 AM IST

এবার ২৩৫৪৯ শিক্ষক, অশিক্ষক কর্মীকে নোটিশ দেবে কলকাতা হাইকোর্ট। কিন্তু কেন? আপাতত এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে শিক্ষক মহলে। আর এই নোটিশ কারাই বা পেতে চলেছেন? সূত্রের খবর স্কুল সার্ভিস কমিশনে ২০১৬ সালে যাঁরা চাকরি পেয়েছিলেন তাঁদেরকে একটি নোটিস পাঠানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এসএসসি দুর্নীতি কাণ্ডে নতুন নতুন ঘটনা ঘটছে প্রায়শই।

গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশের সমস্ত শিক্ষক এবং অশিক্ষক কর্মী মিলিয়ে মোট ২৩ হাজার ৫৪৯ জন কর্মী চাকরি পেয়েছিলেন ২০১৬ সালের এই নিয়োগ প্রক্রিয়ায়। জানা গিয়েছে এঁদের প্রত্যেকের কাছেই নোটিশ যাবে কলকাতা হাইকোর্টের। মামলা বিচারাধীন রয়েছে এই মর্মে নোটিস দেওয়ার নির্দেশ পাঠানো হয়েছে হাইকোর্টের তরফে। এই মাসের অর্থাৎ ডিসেম্বরের বেতন দেওয়ার আগে সবাই নোটিস পেয়েছেন, এই মর্মে স্বাক্ষর করিয়ে নিতে হবে বলেও জানানো হয়েছে। বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চের নির্দেশ, রাজ্যকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।

আদালত জানিয়েছে, ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় গ্রুপ – সি, গ্রুপ – ডি, নবম – দশম এবং একাদশ – দ্বাদশের সব শিক্ষক – অশিক্ষক কর্মীকে এ বিষয়ে নোটিশ দিয়ে অবগত করতে হবে। কেউ আদালতে আসতে চাইলে আসতে পারেন। ২০১৬ সালে যারা চাকরি পেয়েছিলেন এসএসসিতে তাঁদের নোটিশ পাঠানো হবে। আর এই নোটিশে লেখা থাকবে, মামলা সম্পর্কে যদি চাকরি প্রাপকদের কিছু বলার থাকে, তবে তাঁরা সে কথা আদালতে এসে জানাতে পারেন। রাজ্য এ বিষয়ে একজন নোডাল অফিসার নিযুক্ত করবেন, যিনি হলফনামা দিয়ে জানাবেন যে এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে কিনা।

২০২১ সালের নভেম্বরে কলকাতা হাইকোর্ট সিবিআইকে এই কেলেঙ্কারির তদন্তের দায়িত্ব নিতে এবং কেলেঙ্কারিতে অভিযুক্তদের খুঁজে বের করার নির্দেশ দেয়। তবে সেই সময় পশ্চিমবঙ্গ সরকার ডিভিশন বেঞ্চের কাছে এই আদেশকে চ্যালেঞ্জ জানায়, যা আদালত প্রত্যাখ্যান করে।

এরপর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চের অধীনে আদালতের আদেশের পরে সিবিআই ২০২২ সাল থেকে তাদের তদন্ত প্রক্রিয়া শুরু করে, যেখানে তারা তদন্ত চালিয়ে যাওয়ার জন্য পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গায় অভিযান চালায়।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!