অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের ওপর স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, পাঠান হবে না শীর্ষ আদালতের নথি

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মামলায় নয়া মোড়। সুপ্রিম কোর্ট হাইকোর্টের বিচারপতির নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করেছে।

 

Web Desk - ANB | Published : Apr 28, 2023 3:43 PM IST

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের কাছে কলকাতা হাইকোর্ট থেকে পাঠান হলফনামা ও তাঁরা সাক্ষাৎকারের অনুষ্ঠানিক অনুবাদের নথি চেয়ে পাঠিয়েছিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু সেই নির্দেশের ওপরই স্থগিতাদেশ জারি করে দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত শুক্রবার রাত্রে স্বতঃপ্রণোদিত হয়ে স্থগিতাদেশ জারি করে। বিচারপতি এএস বোপান্না ও হিমা কোহলির বেঞ্চ জানিয়েছে, হাইকোর্টের আদেশটি অনুপযুক্ত ও বিচারিক শৃঙ্খলার বিরুদ্ধে ছিল। আর সেই কারণেই স্থগিতাদেশ জারি করা হয়েছে।

আদালত সেক্রেটারি জেনারেলকে নির্দেশ দিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শীর্ষ আদালতের রায় সম্পর্কে জানিয়ে দিতে। শীর্ষ আদালতে, বলেছে, 'বিচারের শৃঙ্খলা কথা মাথায় রেখেই বিচারের কার্যক্রমে বর্তমান প্রকৃতির আদেশটি পাশ করা উচিৎ নয়। আমরা স্বতঃপ্রণোদিত হয়েই হাইকোর্টের বিচারকের দেওয়া আদেশ স্থগিত করছি। আনরা সুপ্রিম কোর্টের মহাসচিবকে এই আদেশটি জানাতে নির্দেশ দিচ্ছি। অবিলম্বে কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল, হাইকোর্টের বিচারপতির সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করবেন।'

বেঞ্চের সামনে হাজির হওয়া তুষার মেহতাও এই বিষয়ে একমত হয়েছেন যে হাইকোর্টের বিচাপতির এই ধরনের আদেশ দেওয়া ঠিক হয়নি।

তাঁর সাক্ষাৎকারের প্রতিলিপি আর হলফনামা - যেটি সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছিল সেটি চেয়ে পাঠিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর এই প্রতিলিপি হাতে না পাওয়া পর্যন্ত তিনি কলকাতা হাইকোর্টে নিজের চেম্বারে মধ্যরাত পর্যন্ত অপেক্ষা করবেন বলেও জানিয়ে দিয়েছেন। অভিজিৎ গঙ্গোপাধ্যায় সুপ্রিম কোর্টের জেনারেলকে ওই নথি আর হলফনামা পাঠাতে নির্দেশ দিয়েছেন। হলফনামা হাতে পাওয়ার জন্য রাত ১২টা ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে পারেন বলেও জানিয়েছেন। সাক্ষাৎকার দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে তাঁর বেঞ্চ থেকে সরিয়ে দেওয়া হয়েছে নিয়োগ দুর্নীতির মামলা।

কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের হলফনামাটি শুক্রবার মধ্যরাতের মধ্যে মূল আকারে তাঁর সামনে হাজির করতে হবে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, 'স্বচ্ছতার স্বার্থে আমি ভারতের মাননীয় সুপ্রিম কোর্টের মহাসচিবকে আমার সামনে রিপোর্ট ও আমার দেওয়া সাক্ষাৎকারের আনুষ্ঠানিক অনুবাদ ও এই আদালতের রেজিস্ট্রার জেনারেলের হলফনামাটি আমার সামনে উপস্থাপন করার নির্দেশ দিচ্ছি।' সেই সময়ই তিনি আজ মধ্যরাতের মধ্যে সমস্ত নথি চেয়ে পাঠিয়েছেন। অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, প্রয়োজনে তিনি তাঁর চেম্বারে আজ রাত ১২টা ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই নির্দেশের পরই সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলার শুনানি শুরু করে। সেখানেই এই নির্দেশ দেয়। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর আর অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়কে মধ্য রাত পর্যন্ত কলকাতা হাইকোর্টে অপেক্ষা করতে হবে না।

Share this article
click me!