এই তিনটি মেট্রো স্টেশনে থাকবে না কোনও কাউন্টার, স্বয়ংক্রিয় মেশিনের সাহায্যে মিলবে টিকিট

মেট্রো স্টেশনে থাকবে না কোনও টিকিট কাউন্টার। অনেকেই হয়ত ভাবতে পারেন, তা আবার হয় নাকি? কিন্তু বাস্তবে এবার তাই হতে চলেছে।

Subhankar Das | Published : Jul 26, 2024 1:57 PM IST

মেট্রো স্টেশনে থাকবে না কোনও টিকিট কাউন্টার। অনেকেই হয়ত ভাবতে পারেন, তা আবার হয় নাকি? কিন্তু বাস্তবে এবার তাই হতে চলেছে।

ইতিমধ্যেই কলকাতা মেট্রোর (Kolkata Metro) বেশিরভাগ স্টেশনেই ইউপিআই (UPI) পেমেন্ট ব্যবস্থা চালু করে দেওয়া হয়েছে। আর এবার শুধুমাত্র এই ব্যবস্থার উপর দাঁড়িয়েই, তিনটি স্টেশনকে কার্যত বুকিং কাউন্টারবিহীন করতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ।

Latest Videos

মেট্রো রেলের পার্পল এবং অরেঞ্জ লাইনে অবস্থিত তারাতলা, সখেরবাজার এবং কবি সুকান্ত স্টেশনে থাকবে না কোনও টিকিট বুকিং কাউন্টার। শুক্রবার, এমনই ঘোষণা করল কলকাতা মেট্রো। কর্তৃপক্ষ জানিয়েছে, আধুনিকীকরণের লক্ষ্যে এবার আরও একধাপ এগিয়ে এই ব্যবস্থা কার্যকর করা হচ্ছে।

তারাতলা, সখেরবাজার এবং কবি সুকান্ত, এই তিনটি স্টেশন থেকে যাত্রীদের দৈনিক যাতায়াত সীমিত। মেট্রো সূত্রে বলা হয়েছে, তারাতলা স্টেশন দিয়ে দিনে গড়ে মাত্র ৭০ জন যাত্রী যাতায়াত করেন। ওদিকে কবি সুকান্ত মেট্রো স্টেশন ব্যবহার করেন প্রতিদিন গড়ে ২২০ জন যাত্রী। আর সখেরবাজার স্টেশন দিয়ে প্রতিদিন গড়ে ৫৫ জন যাত্রী যাতায়াত করেন।

যেহেতু তিনটি স্টেশনে দিয়ে যাতায়াত করা যাত্রীসংখ্যা খুবই কম, তাই মেট্রো সিদ্ধান্ত নিয়েছে যে আগামী ১ অগস্ট থেকে তিনটি স্টেশনকেই বুকিং কাউন্টারবিহীন করে দেওয়া হবে। বাস্তবে এটিকে মেট্রো তাদের অন্যতম পাইলট প্রোজেক্ট হিসেবে দেখছে।

অর্থাৎ, আগামী ১ অগস্ট থেকে টোকেন, স্মার্ট কার্ড বিক্রি কিংবা স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য কোনও বুকিং কাউন্টার থাকবে না। পরিবর্তে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকে টোকেন, স্মার্ট কার্ড এবং কিউআর কোড ভিত্তিক টিকিট পাওয়া যাবে।

ঐ মেশিনগুলি থেকে স্মার্ট কার্ডও রিচার্জ করা যাবে। এই তিনটি স্টেশনে ইতিমধ্যেই সেই মেশিন বসিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি স্টেশনে দুটি করে স্বয়ংক্রিয় মেশিন থাকছে। যাত্রীরা ইউপিআই পেমেন্টের মাধ্যমে কাটতে পারবেন টিকিট।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami