লোকসভা নির্বাচনে কারোর প্রয়োজন নেই-একাই লড়বে তৃণমূল কংগ্রেস, বড় ঘোষণা মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে তৃণমূল কংগ্রেস কোনও রাজনৈতিক দলের সাথে জোট করবে না, তবে সাধারণ মানুষের সাথে জোট করবে। জনগণ যদি ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ক্ষমতা থেকে সরাতে চায়, তারা আমাদের ভোট দেবে।

Web Desk - ANB | Published : Mar 2, 2023 6:43 PM IST

বিরোধী ঐক্যের মহড়ায় বড় ধাক্কা দিলেন মুখ্যমন্ত্রী ও তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বৃহস্পতিবার বলেন যে তৃণমূল কংগ্রেস ২০২৪ সালের লোকসভা নির্বাচনে একা লড়বে এবং কোনও রাজনৈতিক দলের সাথে জোট বাঁধবে না। জনগণের সঙ্গেই থাকবে তৃণমূলের জোট।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে তৃণমূল কংগ্রেস কোনও রাজনৈতিক দলের সাথে জোট করবে না, তবে সাধারণ মানুষের সাথে জোট করবে। জনগণ যদি ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ক্ষমতা থেকে সরাতে চায়, তারা আমাদের ভোট দেবে। তিনি দাবি করেন, জনগণ তার সঙ্গে আছে। সাগরদিঘি উপনির্বাচনে কংগ্রেসের বায়রন বিশ্বাস প্রায় ৩৩ হাজার ভোটে জয়ী হওয়ার পরে মমতার এই বক্তব্য সাড়া ফেলেছে।

উপনির্বাচনে কংগ্রেসের জয় নিয়ে কী বললেন মমতা বন্দ্যোপাধ্যায়?

রাজ্যের সাগরদিঘি বিধানসভা উপনির্বাচনে ধাক্কা খেয়েছে তৃণমূল কংগ্রেস। এই আসনে জয়ী হয়েছেন বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস। দ্বিতীয় স্থানে রয়েছেন তৃণমূলের দেবাশীষ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন যে বিজেপি, কংগ্রেস এবং ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) বা সিপিআই(এম)-এর মধ্যে "অনৈতিক" সম্পর্ক থাকায় সাগরদিঘি উপনির্বাচনে কংগ্রেস জিতেছে। তিনি বলেছিলেন যে আপনি যদি সাগরদিঘিতে বিজেপির ভোটের হার দেখেন তবে তা প্রায় ২২ শতাংশ ছিল। এইবার, বিজেপি তার ভোটগুলি কংগ্রেসে স্থানান্তরিত করে দেয় এবং মাত্র ১৩ শতাংশ ভোট পায়। বায়রন বিশ্বাস পেয়েছেন ৯৭ হাজার ৬৬৭ ভোট এবং তৃণমূলের দেবাশীষ বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ৬৪ হাজার ৬৮১ ভোট। তিন নম্বরে ছিলেন বিজেপির প্রার্থী দিলীপ শাহ, তিনি পেয়েছেন ২৫ হাজার ৮১৫ ভোট।

বাম-কংগ্রেস জোটের নৈতিক পরাজয়: মমতা

মমতা বলেন, আমি তাদের কাছে জানতে চাই কেন তারা চুপচাপ এমন জোট করছে? বাম-কংগ্রেস জোট হয়তো নির্বাচনে জিতেছে, কিন্তু এটা তাদের নৈতিক পরাজয়। মমতার অভিযোগ, তৃণমূল কংগ্রেসের পরাজয়ের জন্য আমি জনসাধারণকে দায়ী করি না। যারা সাম্প্রদায়িক কার্ড ব্যবহার করে আমি তাদের দোষারোপ করি। তিনি দাবি করেছেন যে বিজেপি, কংগ্রেস এবং সিপিআই(এম)-এর মধ্যে লেনদেনের সম্পর্ক রয়েছে।

অধীর রঞ্জন চৌধুরী পাল্টা জবাব দেন

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেছেন যে মুখ্যমন্ত্রীর মন্তব্য স্পষ্ট করেছে যে বিজেপির সাথে তৃণমূল কংগ্রেসের একটি "সমঝোতা" রয়েছে। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য শুনে খুশি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমন সময়ে যখন বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে বিরোধী ঐক্যের প্রয়োজন, মমতা বিজেপির সঙ্গে আপস করে নিজেকে এবং তার ভাগ্নেকে বাঁচানোর চেষ্টা করছেন।

Share this article
click me!