ইতিহাস পরীক্ষার আগে মুখ্যমন্ত্রীর আশির্বাদ পেলেন পরীক্ষার্থীরা, ইউনাইটেড মিশনারি গার্লস হাইস্কুলের হাজির মমতা বন্দ্যোপাধ্যায়

বুধবার সকালে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে আচমআই পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে। এদিন ইউনাইটেড মিশনারি গার্লস হাইস্কুলে হাজির মুখ্যমন্ত্রী।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 10:04 AM IST

'দিদির আশির্বাদ' নিয়ে ইতিহাস পরীক্ষা দিতে ঢুকল ইউনাইটেড মিশনারি গার্লস হাইস্কুলের পরীক্ষার্থীরা। মঙ্গলবারের পর আজ ফের মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে সারপ্রাইজ ভিসিট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এর আগেও পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে ও পরীক্ষগা ব্যবস্থা খতিয়ে দেখতে ভবানীপুর গার্লস হাইস্কুলের গিয়েছিলেন তিনি। এবার ইতিহাস পরীক্ষার দিনেও একই দৃশ্য দেখা গেল। পরীক্ষার আগে মুখ্যমন্ত্রীর আশির্বাদ পেয়ে উচ্ছসিত পড়ুয়ারা। স্কুলের গেটের সামনে দাঁড়িয়েই পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন তিনি।

বুধবার সকালে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে আচমআই পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে। এদিন ইউনাইটেড মিশনারি গার্লস হাইস্কুলে হাজির মুখ্যমন্ত্রী। এই গরমে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে কোনও অসুবিধে হচ্ছে কিনা বা পরীক্ষাকেন্দ্রে পৌঁছনর ক্ষেত্রে কোনও সমস্যার সম্মুখীণ হতে হচ্ছে কিনা সেবিষয় খোঁজ নেন মুখ্যমন্ত্রী। পড়ুয়াদের অভিভাবকদের সঙ্গেও কথা বলেন তিনি। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন বিধায়ক অদিতি মুন্সীও। পড়ুয়াদের উদ্দেশে তিনি বললেন,'সবাই বসার জন্য চেয়ার পেয়েছ তো? কোনও অসুবিধা হচ্ছে না তো? ঠিকমতো জলটল খেও সবাই।' পাশাপাশি পরীক্ষার্থীরা কোন স্কুল থেকে আসছে সেবিষয়ও জিজ্ঞেস করেন তিনি। জীবনের প্রথম বড় পরীক্ষার আগে মুখ্যমন্ত্রীর আশির্বাদ পেয়ে আপ্লুত পড়ুয়ারা। মুখ্যমন্ত্রীর এই সারপ্রাইজ ভিজিটে খুশি অভিভাবকরাও।

গত ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। আরও ৩৫০ পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড নিয়েছে। পরীক্ষকের সংখ্যা ৪০ হাজার ৫০০। প্রধান পরীক্ষক ১১৫৩ জন। ক্ষা চালানোর জন্য ৩৫ হাজার ইনভিজিলেটর রয়েছেন। ১২২৬টি সেন্টারের বন্দোবস্ত করা হয়েছে। আজ সকাল ১১টা ৪৫ মিনিট থেকে শুরু হবে পরীক্ষা। পরীক্ষা চলবে বিকেল ৩টে পর্যন্ত। প্রথম দিনই সাড়ে ১০টার থেকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে পরীক্ষার্থীরা। ২০২৩ সাল থেকে একটি নতুন নিয়ম চালু করেছে পর্ষদ। এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ, পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র সঙ্গে নিয়ে সেই পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবেন না।

আরও পড়ুন - 

অ্যাডিনো ভাইারাস: চিকিৎসা নিয়ে মুখ্যমন্ত্রীকে আক্রমণ সুকান্তর, তথ্য গোপনের অভিযোগ অধীরের

'না পোষলে ছেড়ে দিন', ডিএ ইস্যুতে এবার কড়া বার্তা মেয়র ফিরহাদ হাকিমের

রাত পোহালেই শুরু হবে আইসিএসসি-এর ক্লাস ১০-এর পরীক্ষা, দেখে নিন কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

Share this article
click me!