বিজ্ঞাপন বিতর্কে জয় বাংলা পক্ষের, প্রকাশ্যেই ক্ষমা চেয়ে স্প্রাইটের বিজ্ঞাপন প্রত্যাহার করল কোকাকোলা

এই বিজ্ঞাপনকে সমগ্র বাঙালি জাতির অপমানের বিষয়ে বলে অভিযোগ জানানো হয় বাংলা পক্ষর তরফে। এবং অবিলম্বে এই বিজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানানো হয়।

Web Desk - ANB | Published : May 23, 2023 1:15 PM IST

কোকাকোলার বিরুদ্ধে বড় জয় পেল বাংলা পক্ষ। স্প্রাইটের বিজ্ঞাপন ঘিরে চলতে থাকা বিতর্কে ইতি টেনে প্রকাশ্যে ক্ষমা চাইল কোকাকোলা। পাশাপাশি বাংলা পক্ষের দাবিগুলিও মেনে নেয় বহুজাতিক সংস্থা। বহুজাতিক ঠান্ডা পানীয় কোম্পানি কোকাকোলার অন্যতম প্রধান ব্র‍্যান্ড স্প্রাইট। এই পানীয়র বিজ্ঞাপন ঘিরে কিছুদিন আগে তীব্র বিতর্ক সৃষ্টি হয়। বিজ্ঞাপনটিতে বলা হয়েছিল,'সোজা আঙুলে ঘি না উঠলে বাঙালি না খেয়ে ঘুমিয়ে পড়ে।' এই বিজ্ঞাপনকে সমগ্র বাঙালি জাতির অপমানের বিষয়ে বলে অভিযোগ জানানো হয় বাংলা পক্ষর তরফে। এবং অবিলম্বে এই বিজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানানো হয়।

বাংলা পক্ষর তরফে দাবি করা হয়, বিজ্ঞাপনে কোন রকম ভাবে বাঙালিদের অপমান করা বা হালকা ভাবে নেওয়ার প্রবণতা বর্জন করতে হবে এবং কোন বাঙালি অভিনেতাকে দিয়েই বিজ্ঞাপন করাতে হবে। এই মর্মে বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক (ডঃ) গর্গ চট্টোপাধ্যায়কে টুইট এবং ইমেল মারফৎ বিজ্ঞাপন তুলে নেওয়ার কথা জানায় কোকাকোলা কতৃপক্ষকে। পাশাপাশি বিজ্ঞাপন না প্রত্যাহার করা হলে বাংলা জুড়ে স্প্রাইট বয়কটের ডাক দেওয়া হয়। এরপরই বাংলা পক্ষর সাধারণ সম্পাদককে কোকাকোলা কারখানায় এবং দপ্তরে আমন্ত্রণও জানানো হয়। দাবি মতোই প্রকাশ্যে ক্ষমা চায় কর্তৃপক্ষ এবং বিজ্ঞাপন প্রত্যাহারের প্রতিশ্রুতিও দেওয়া হয়।

বাংলা পক্ষর দাবি মতই নতুন করে বিজ্ঞাপন তৈরি করা হয় বাঙালি অভিনেতা দেবকে নিয়ে। বিজ্ঞাপনের শ্যুটিংয়ে আমন্ত্রণ জানানো হয় বাংলা পক্ষর সাধারণ সম্পাদক সহ প্রতিনিধি দলকে। সেই শুটিং- এ উপস্তিত ছিল বাংলা পক্ষর পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।আজ ২৩ মে নতুন বিজ্ঞাপনের প্রচার শুরু হয়েছে। বাংলা পক্ষ-র তরফে নতুন বিজ্ঞাপনকে স্বাগত জানানো হয়েছে। কোকাকোলাকে উদাহরণ স্বরূপ ধরে অন্যান্য কোম্পানিকেও বিশেষ বার্তা দিল বাংলা পক্ষ। নতুন বিজ্ঞাপন প্রকাশের কয়েক ঘন্টার মধ্যেই সামাজিক মাধ্যমে যথেষ্ট ইতিবাচক সাড়া ফেলেছে।

আরও পড়ুন -

মঙ্গলের বিকেলে কালো মেঘে ঢাকল শহরের আকাশ, ধুলোর ঝড় কলকাতা জুড়ে

আহত স্বাস্থ্যকর্মীর ভর্তি নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন মদন, মঙ্গলবার মৃত্যু হল সেই শুভদীপ পালের

তোয়ালে ঘিরে ভনভন করছিল মাছি, আবরণ সরাতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ল বৌবাজার এলাকায়

Share this article
click me!