Weather News: শনিবার কততে পৌঁছবে তাপমাত্রার পারদ, জেনে নিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের আবহাওয়ার খবর

শনিবার গোটা দক্ষিণবঙ্গ জুড়ে চলবে দাবদাহ। প্রায় সমস্ত জেলার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরেই থাকবে।

deblina dey | Published : Apr 6, 2024 1:52 AM IST

শনিবার প্রবল দাবদাহের পর বিকেলের দিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বইবে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া। এদিনও সতর্কতা জারি থাকছে। বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে।

শনিবার গোটা দক্ষিণবঙ্গ জুড়ে চলবে দাবদাহ। প্রায় সমস্ত জেলার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরেই থাকবে। তবে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পুরুলিয়ার ৪০ ডিগ্রি থেকে উপরে উঠতে পারে । কলকাতার তাপমাত্রা ছিল ৩৮ডিগ্রি। মালদহেরও তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে উত্তরবঙ্গের সমতল ও ডুয়ার্স এলাকার তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৬ ডিগ্রির আশেপাশে। কালিম্পং-এ ২৩ আর দার্জিলিং-এ ১৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

কেমন থাকবে আজকের আবহাওয়া! কী বলছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত। একটি অবস্থান করছে উত্তর বাংলাদেশের উপর। আর অপরটি রয়েছে অসম এবং সংলগ্ন এলাকার উপরে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে এর জেরেই ফের বৃষ্টি হবে বাংলায়। তাহলে কি এই দাবদাহ থেকে মিলবে মুক্তি!

আজ সারাদিন আপপ্রবাহের সতকর্তা কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। শুধু তাই নয়, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূম এই সমস্ত জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। গোটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। তবে ঘূর্ণাবর্তের দাপটে শনিবার থেকেই বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গের কিছু জেলায়। এদিকে শনিবার থেকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হবে। এই দুই জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

আজ অর্থাৎ উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায় বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার ও দার্জিলিং জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। হতে পারে ঝড়ও। ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ইতিমধ্যেই জারি হয়েছে হলুদ সতর্কতা। বৃষ্টির দাপট থাকলেও এখন আর তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। চলতি সপ্তাহে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ভাঙতে পারে ৩৮ ডিগ্রির গন্ডি।

Share this article
click me!