Weather News: প্রখর দাবদাহ থেকে নিস্তার শীঘ্রই, ইদেই ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি

আগামী ২৩ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত কলকাতায় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে এর প্রভাব তাপমাত্রায় কতটা পড়বে সেবিষয় এখনও কিছু জানা যায়নি।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 1:05 PM IST

প্রখর রোদে পুড়ছে বাংলা। গত বেশ কিছুদিন ধরেই ৪০ ডিগ্রির উপরে দিনের তাপমাত্রা। প্রখর দাবদাহ থেকে বাঁচতে বেলা ১১টা থেকে ৪টে পর্যন্ত বাড়ি থেকে না বেরনোর পরামর্শ দিচ্ছে আবহাওয়া দফতর। গৃষ্মের এই তীব্র দহন থেকে মুক্তি কবে? সেই দিকেই তাকিয়ে রয়েছে সাধারণ মানুষ। বৃহস্পতিবার অবশেষে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। সপ্তাহান্তেই নিস্তার বিলতে পারে জ্বালা পোড়া গরম থেকে। রবিবার ও সোমবার কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি ঝোড়া হাওয়াও বইতে পারে শহর জুড়ে। আগামী ২৩ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত কলকাতায় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে এর প্রভাব তাপমাত্রায় কতটা পড়বে সেবিষয় এখনও কিছু জানা যায়নি।

আবহাওয়া দফতর সূত্রে খবর এই সপ্তাহের শেষেই ভিজতে পারে শহর। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়াও। আগামী রবিবার এবং সোমবার টানা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। শুধু কলকাতা নয় দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়ও বৃষ্টি হতে পারে। ইদের দিনই গরমের তীব্র জ্বালা থেকে মুক্তি পাবে বঙ্গবাসী। আলিপুর জানাচ্ছে ২১ তারিখ শুক্রবার থেকেই কয়েছে কয়েক পশলা বৃষ্টি হতে পারে শহরে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামেও বৃষ্টি হতে পারে। ইদের দিন থেকেই রাজ্যে তাপমাত্রার বদল ঘটতে পারে। কমতে পারে রোদের তাপও।

কলকাতায় রাতের তাপমাত্রাও পৌঁছে গেছে ৩০ ডিগ্রিতে। আজ পর্যন্ত জেলায় জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ২০ এপ্রিল, বৃহস্পতিবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে বৃহস্পতিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। গরমের সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। তাপমাত্রা বৃদ্ধির ক্ষেত্রে হাওয়া অফিসের রিপোর্টে দেখা যাচ্ছে, আগামীকাল পর্যন্ত দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব-একটা বড়সড় বদল ঘটবে না, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪-৫ ডিগ্রি বেশিই থাকবে।

আরও পড়ুন - 

তীব্র দাবদাহে স্বস্তির খবর, বৃষ্টিতে ভিজবে উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গই

তীব্র দহন শেষে ভিজল পাহাড়, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কবে হতে পারে বৃষ্টি?

প্রচণ্ড গরমের মধ্যেই চলবে বৈশাখের প্রথম সপ্তাহ, সপ্তাহান্তে আশার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর

Share this article
click me!