Weather Update: সপ্তাহান্তেও অব্যহত বৃষ্টি, শনিবার ভিজতে পারে কোন কোন জেলা? জানুন

২০ মে শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা শহরে। পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়াও।

Web Desk - ANB | Published : May 20, 2023 2:03 AM IST

সপ্তাহান্তেও ভিজবে শহর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শনিবার পর্যন্ত রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হওয়ার কথা ছিল। তবে হাওয়া অফিস জানাচ্ছে আগামী সপ্তাহেও অব্যহত থাকবে বৃষ্টি। শনিবার সকাল থেকেই মেঘলা শহরের আকাশ। নেই গরমের অস্বস্তিও। একটানা বৃষ্টির জেরে এক ধাক্কায় অনেকখানি নেমেছে শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতর বলেছে, এল নিনোর পরিস্থিতি থাকলেও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতে স্বাভাবিক বৃষ্টিপাত হবে বলে আশা করা যায়। কৃষি নির্ভর ভারতে বৃষ্টি খুবই গুরুত্বপূর্ণ। চাষের জন্য ৫২ শতাংশ বৃষ্টির প্রয়োজন। এই দেশের মোট খাদ্য উৎপাদনের প্রায় ৪০ শতাংশই বৃষ্টির ওপর নির্ভরশীল। মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি ভারতের খাদ্য নিরাপত্তা আর আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।

২০ মে শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা শহরে। পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়াও। গতকালের তুলনায় তাপমাত্রায় বিশেষ হেরফের না হলেও নেই গরমের ভ্যাপসা ভাব। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। অন্যদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮২ শতাংশ। শনিবার ভোর থেকেই আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির সম্ভাবনাও। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে আগামী সপ্তাহতেও পরিস্থিতির বিশেষ বদল হবে না।

গতকালও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৮৮ শতাংশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে। উল্লেখ্য গত সোমবার থেকেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলী, নদিয়া, কলকাতা, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় ভারীর বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল। শনিবার পর্যন্ত বৃষ্টি চলবে বলেই আশা করা হচ্ছে।

Share this article
click me!