Weather update: সপ্তাহান্তে কাটল দুর্যোগ, বৃষ্টি থামতেই কি বাড়তে পারে গরমের অস্বস্তি?

আলিপুর সূত্রে জানা যাচ্ছে, এবারের মতো থামল বৃষ্টি। তবে পুজোর সময় আবার বৃষ্টি হবে কি না সেই নিয়ে এখনও কিছুই জানা যাচ্ছে না।

Ishanee Dhar | Published : Oct 7, 2023 1:19 AM IST / Updated: Oct 07 2023, 06:53 AM IST

দুর্যোগ কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বাংলার আকাশ। গত শুক্রবার থেকেই রাজ্যজুড়ে কমেছে বৃষ্টির দাপট। আলিপুর সূত্রে জানা যাচ্ছে, এবারের মতো থামল বৃষ্টি। তবে পুজোর সময় আবার বৃষ্টি হবে কি না সেই নিয়ে এখনও কিছুই জানা যাচ্ছে না। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টির দাপট চলছিল উত্তর থেকে দক্ষিণের রাজ্যগুলিতে। বৃষ্টির প্রভাবে অক্টোবরের প্রথম সপ্তাহতেই অনেকটাই নিজের দিকে তাপমাত্রা। তবে সপ্তাহের শেষে বৃষ্টি একেবারেই কমে যাবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার উত্তরের জেলাগুলোতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও বৃষ্টির সম্ভবনা নেই দক্ষিণবঙ্গে। দক্ষিণের জেলাগুলির মধ্যে শুক্রবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়। শনিবার থেকেই বৃষ্টির পরিমাণ একেবারে কমে যাবে।

লাগাতার বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে নামছে তাপমাত্রার পারদও। অক্টোবরের প্রথম সপ্তাহতেই ভোরের দিকে ফ্যান বন্ধ করতে হচ্ছে বাঙালিকে। ৭ অক্টোবর, শনিবার শহরের তাপমাত্রা নামল বেশ কিছুটা। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস, এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকবে৷ সকাল থেকেই বৃষ্টি না থাকলেও মুখভার আকাশের৷ এদিন আংশিক মেঘলা থাকবে শহরের আকাশ। কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হলেও, ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে আজ আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৯১ শতাংশ।

রবিবার থেকে গাঙ্গেয় বঙ্গের আকাশ পরিষ্কার হয়ে গেলে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে ফিরে আসতে পারে আবহাওয়াজনিত অস্বস্তি।উত্তরবঙ্গের ক্ষেত্রে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনার জন্য লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। জলপাইগুড়ি জেলাতেও জারি রয়েছে কমলা সতর্কতা। উত্তরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও। উত্তরবঙ্গেও শনিবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!