Weather update: ভ্যাপসা গরম থেকে স্বস্তি কবে? রবিবাসরীয়র দুপুরে কি ভিজতে পারে শহর?

রবিবার গরম থাকলেও তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। তবে আজ দিনভর বৃষ্টির সম্ভাবনাও নেই বলেই জানা যাচ্ছে।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 2:12 AM IST

শনিবার রাত থেকেই সামান্য কমল গরমের অস্বস্তি। তাপমাত্রায় খুব বেশি তফাৎ না হলেও গতকাল থেকে কিছুটা হলেও কমেছে ভ্যাপসা ভাব। পাশাপাশি রবিবার গরম থাকলেও তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। তবে আজ দিনভর বৃষ্টির সম্ভাবনাও নেই বলেই জানা যাচ্ছে। গতকাল রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল হাওয়া অফিস। একাধিক জায়গায় তাপমাত্রা পৌঁছেছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমের শুষ্ক বায়ু এই রাজ্যে প্রবেশ করছে। তার কারণেই তাপপ্রবাহের পরিস্থিতি নতুন করে তৈরি হয়েছে। সেই কারণে গোটা রাজ্যেই অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। রাজ্যের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে হাওয়া অফিস। তবে আশার কথা এই যে আগামীকালের মধ্যে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। রাজ্যের একাধিক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে সপ্তাহের প্রথম দিনেই।

৪ জুন, রবিবার সামান্য কমল গরমের অস্বস্তি। সোমবারের মধ্যে হতে পারে বৃষ্টিও। তবে তাপমাত্রায় বিশেষ প্রভাব পড়বে না বলেই আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসে। আজ রাজ্য জুড়ে কোথাওই বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত দিনভর পরিষ্কারই থাকবে শহরের আকাশ। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮৬ শতাংশ।

শনিবার থেকে সোমবার পর্যন্ত, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার এক বা দুটি জায়গায় তাপপ্রবাহের অবস্থা বিরাজ করতে পারে। বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, নদীয়া, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের পরিস্থিতি খারাপ থাকবে। কি জেলার দু-এক জায়গায় আর্দ্র ও অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করতে পারে। চলতি বছর এপ্রিল মাসে গোটা বঙ্গেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। এবার আবারও নতুন করে রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। সঙ্গে আর্দ্রতা ও অস্বস্তিকর আবহাওয়ায় কষ্ট আরও বাড়ছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, তাপমাত্রার পারদ আরও চড়বে। তাপমাত্রা অসহনীয় হবে। যা সাধারণ মানুষের স্বাস্থ্যের পক্ষে উদ্বেগজনক। শিশু , বয়স্ক ও দুর্বল মানুষকে দীর্ঘ সময় বাড়ির বাইরে না থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি ভারী কাজ না করলেও পরামর্শ দিয়েছে।

'

Share this article
click me!