Weather update: সপ্তাহান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস, শনিবার ভ্যাপসা গরম থেকে স্বস্তি দিয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে শহরে

গত বৃহস্পতিবারই প্রবল বৃষ্টির সাক্ষী থেকেছে তিলোত্তমা। ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয় বাতাস, তার জেরে সোমবার ঝেঁপে বৃষ্টি হয়েছে শহর সহ উপকূলীয় জেলাগুলিতে। মঙ্গলবারও সেই বৃষ্টি অব্যাহত ছিল।

Web Desk - ANB | Published : Apr 29, 2023 1:46 AM IST

সপ্তাহান্তে প্রবল বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার দিনভর ভ্যাপসা গরমের পর শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। শনিবার সকাল থেকেই ভ্যাপসা গরম শহরে। ভোর থেকেই মেঘলা আকাশ, দিনভর বিক্ষীপ্তভাবে বৃষ্টি হতে পারে। বলে জানা যাচ্ছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে বইবে ঝোড়ো হাওয়াও। দিনের তাপমাত্রা সামান্য কমলেও বাতাসে জ্বলীয় বাষ্পের উপস্থিতির জ ন্য কমেনি গুমোট ভাব। সপ্তাহ শেষে ভ্যাপসা গরমেই ঘুম ভাঙল শহরবাসীর। গত বৃহস্পতিবারই প্রবল বৃষ্টির সাক্ষী থেকেছে তিলোত্তমা। ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয় বাতাস, তার জেরে সোমবার ঝেঁপে বৃষ্টি হয়েছে শহর সহ উপকূলীয় জেলাগুলিতে। মঙ্গলবারও সেই বৃষ্টি অব্যাহত ছিল। মাঝে বুধবার বাড়ে গরমের প্রভাব, তবে পরের দিনই আবার প্রবল বৃষ্টি শহরে।

শনিবার সকাল থেকে আংশিক মেঘলা আকাশ শহরে। গতকালের তুলনায় সামান্য কমল তাপমাত্রার প্রভাবও। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসে। বেলার দিকে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। বইবে ঝোড়ো হাওয়াও। বৃষ্টির প্রভাবে তাপমাত্রার কতটা পরিবর্তন হবে সেবিষয় যদিও কিছু বলা হয়নি। তবে সাময়িকভাবে ভ্যাপসা গরম খানিকটা কাটবে বলে আশা করা হচ্ছে। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্র‍তার পরিমান ৮৯ শতাংশ।

২৮ এপ্রিল, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আবার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসে। আজও সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, পাশাপাশি গুমোট গরমও। বিকেলের মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৯ শতাংশ।

এপ্রিলের শুরু থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল তাপমাত্রার পারদ। দাবদাহ শেষে এবার ঠান্ডা দক্ষিনবঙ্গের আবহাওয়া। বাঁকুড়া মেদিনীপুর ও পুরুলিয়ায় স্বাভাবিকের নিচে রয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। বুধবার তাপমাত্রা হালকা বাড়লেও অস্বস্তিকর গরম নেই। ২৬ এপ্রিল, বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সকাল থেকেই আংশিক মেঘলা শহরের আকাশ। তবে এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮৫ শতাংশ।

আরও পড়ুন -

শুক্রবারও কালবৈশাখীর কালো মেঘে ঢাকবে আকাশ, সপ্তাহান্তেও কি অব্যহত বৃষ্টি?

৪৪৭টি ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে অভিযুক্ত বাসেই ফের দুর্ঘটনা! কসবায় চলন্ত বাস থেকে নামতে গিয়ে পা ভাঙল কিশোরের

প্রাণ জুড়োনো ঠান্ডা হাওয়ায় গা ভাসাল শহর, বাজ-বৃষ্টিতে বৈশাখের প্রথম কালবৈশাখী পেল বাংলা

Share this article
click me!