Weather Update: ভ্যাপসা গরম থেকে নিস্তার কি আজই? কলকাতা-সহ একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

১৮ মে, বৃহস্পতিবার ভোর থেকেই মুখভার আকাশের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : May 18, 2023 1:35 AM IST

মোকার প্রভাবে বঙ্গে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা কমলেও, ভ্যাপসা গরমের হাত থেকে নিস্তার নেই। সোমবার থেকে রাজ্যের একাধিক অংশে বৃষ্টি শুরু হলেও বৃষ্টির দেখা নেই কলকাতায়। সমস্ত জেলায় বৃষ্টি না হলেও বঙ্গোপসাগর থেকে হু হু করে ঢুকছে জলীয় বাষ্প। যার জেরে দিনের বেলায় প্যাচপ্যাচে গরমে মানুষকে নাজেহাল হতে হচ্ছে। তবে আপাতত তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই বঙ্গে। বরং বৃহস্পতিবার থেকে একটানা বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। সোমবার থেকেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলী, নদিয়া, কলকাতা, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় ভারীর বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল। বুধবার থেকে বৃষ্টি শুরু হয়েছে বীরভূমে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা জুড়ে।

১৮ মে, বৃহস্পতিবার ভোর থেকেই মুখভার আকাশের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। বৃহস্পতিবার দিনভর আংশিক মেঘলা থাকবে শহরের আকাশ। বুধবার থেকেই শহর জুড়ে কমলা শতর্কতা জারি করেছিল আলিপুর। তবে আজ তাপমাত্রার পারদ খুব একটা বাড়ল না। বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ। দুপুরের মধ্যেই শহর জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, এক ধাক্কায় অনেকখানি নেমে গেছে কলকাতার রাতের তাপমাত্রা। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল প্রায় ২২ ডিগ্রির কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ৫ ডিগ্রি কম। দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ১ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে টানা বৃষ্টি চলবে দক্ষিণ বঙ্গে। বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গেও। গতকাল দার্জিলিং-এর দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস, সেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। উত্তরবঙ্গেও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলাতে তুলনামূলকভাবে বৃষ্টি কিছুটা কম হতে পারে। এই বৃষ্টিও উত্তরের প্রত্যেকটি জেলাতে রবিবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বাজ পড়ার সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!